নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিল ৭ দেশ

নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিল ৭ দেশ

আন্তর্জাতিক

জুলাই ১, ২০২৪ ৯:২৩ পূর্বাহ্ণ

গাজা যুদ্ধ কেন্দ্র করে বেড়েই চলেছে মধ্যপ্রাচ্যের উত্তেজনা। ইসরাইল-হামাস যুদ্ধের উত্তেজনা ছড়িয়েছে লেবাননেও। ইতোমধ্যেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে লড়াই চরম আকার ধারণ করেছে। যার জেরে মধ্যপ্রাচ্যে নতুন আরেক যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে সাতটি দেশ তাদের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছেন। শনিবার বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, আরও পাঁচটি দেশ তাদের নাগরিকদের লোবানন ভ্রমণে সতকর্তা জারি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈরুতে সৌদি দূতাবাস শনিবার লেবাননে অবস্থানরত তার নাগরিকদের অবিলম্বে লেবানিজ ভূখণ্ড ত্যাগ করার আহ্বান জানিয়েছে। যেকোনো জরুরি পরিস্থিতিতে তাদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। অন্যদিকে শুক্রবার অত্যন্ত অস্থিতিশীল নিরাপত্তা পরিস্থিতির কথা উল্লেখ করে অস্ট্রেলিয়া তার নাগরিকদের লেবাননে ভ্রমণ না করতে দৃঢ়ভাবে পরামর্শ দিয়েছে।

অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং লেবাননে অবস্থানরত অস্ট্রেলিয়ানদের অবিলম্বে দেশটি ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয় তার নাগরিকদের লেবাননে ভ্রমণে না যাওয়ার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে যারা সেখানে বসবাস করেন তাদের বাণিজ্যিক ফ্লাইট চালু থাকা অবস্থায়ই দেশটি ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ও একটি ভ্রমণ সতর্কতা জারি করেছে এবং লেবাননে অবস্থানরত তার নাগরিকদের দেশটি ছেড়ে চলে যেতে বলেছে। জার্মানি জোর দিয়ে বলেছে, ‘ইসরাইল ও লেবাননের সীমান্তে পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ।’

কানাডিয়ান সরকারও লেবাননে তার নাগরিকদের দেশটি ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। এদিকে লেবাননে ক্রমবর্ধমান নিরাপত্তা পরিস্থিতির কারণে উত্তর মেসিডোনিয়াও রোববার তার নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব দেশটি ছেড়ে চলে যেতে বলেছে। এর আগে কুয়েত গত ২২ জুন তার নাগরিকদের লেবাননে ভ্রমণ এড়াতে এবং ‘আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে’ দেশটির অভ্যন্তরে থাকা ব্যক্তিদের যত তাড়াতাড়ি সম্ভব চলে যাওয়ার জন্য অনুরোধ করে। এর পরই একে একে এসব সতর্কতা ও নির্দেশনা সামনে এলো।

মূলত গাজায় যুদ্ধের জেরে লেবাননের দক্ষিণ সীমান্তজুড়ে ইসরাইলি সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধে লিপ্ত হয় হিজবুল্লাহ। সশস্ত্র গোষ্ঠীটি বলেছে, তারা তার মিত্র হামাসকে সমর্থন করতে এ যুদ্ধ চালিয়ে যাবে। লেবাননে গত আট মাসে আন্তঃসীমান্ত সহিংসতায় ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে ইসরাইল বলছে, লেবানন থেকে চালানো হামলায় সীমান্তে ১৪ সেনা ও ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। পালটাপালটি এই হামলায় উভয়পক্ষের কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। গত কয়েক মাস ধরে হিজবুল্লাহর এসব হামলার তীব্রতা আরও বেড়েছে। হিজবুল্লাহ যেন সীমান্ত এলাকায় আর হামলা না চালাতে পারে সেজন্য তাদের বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধের হুমকি দিয়ে আসছে ইসরাইল। এ নিয়ে বর্তমানে বেশ উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে সন্ত্রসী সংগঠন থেকে হিজবুল্লাহকে বাদ দিয়েছে আরব লীগ।

এদিকে গাজায় হামলা বাড়িয়েছে ইসরাইল। গাজা শহরের পূর্বে শুজাইয়া এলাকায় হামলা জোরদার করেছে সেনারা। তাদের দাবি, সেখানে একই সঙ্গে স্থল ও বিমান অভিযান চলছে। শনিবার এক বিবৃতিতে ইসরাইলি বাহিনী দাবি করেছে, গত তিন দিনে বিপুল সংখ্যক সন্ত্রাসীকে নির্মূল করেছে তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে। বৃহস্পতিবার থেকে শুজাইয়া এলাকায় অভিযান চালাচ্ছে ইসরাইলি বাহিনী। তাদের দাবি, ওই এলাকার সন্ত্রাসী লক্ষ্যবস্তু ও সশস্ত্র গোষ্ঠীর ঘাঁটিগুলোতে আক্রমণ চালিয়েছে তাদের বিমানবাহিনী। এর আগে সাধারণ জনগণকে অবিলম্বে শুজাইয়া এলাকা ছেড়ে সালাহ আল-দিন রাস্তা ধরে দক্ষিণ দিকে সরে যাওয়ার নির্দেশ দেয় ইসরাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *