নকলা নিউমোনিয়া দিবস ২০২২ পালিত

নকলা নিউমোনিয়া দিবস ২০২২ পালিত

দেশজুড়ে

নভেম্বর ১৩, ২০২২ ৪:২৯ অপরাহ্ণ

দেলোয়ার হোসেন, নকলা (শেরপুর)

১২ নভেম্বর বিশ্ব নিউমোনিয়া দিবস নিউমোনিয়া সম্পর্কে জনসচেতনতা বাড়াতে সারা বিশ্বের ন্যায় নকলাতেও দিবসটি পালিত হয়। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘নিউমোনিয়া এফেক্টস এভরিওয়ান’ অর্থাৎ ‘নিউমোনিয়া সবাইকে আক্রান্ত করে।

নকলা সাস্থ্য কমপ্লেক্স থেকে র‍্যলি শুরু করে প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে পুনরায় নকলা সাস্থ্য কমপ্লেক্স আসেন। বাংলাদেশে প্রতি হাজারে ৩৬১ জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়। প্রতিদিন গড়ে ৬৮ জন ও বছরে ২৪ হাজার ৮২০ শিশু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

নকলা উপজেলা সাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফা এর নেতৃত্বে আাবাসিক মেডিকেল কর্মকর্তা ডাঃ মাহামুদুর হাসান, সার্জারী কনসালটেন্ট ডাঃ জহিরুল ইসলাম, ডাঃ আইরিন জাহান প্রীতি, ডাঃ মনিরা
ইয়াছমীন মিনি, সিনিয়র স্টাফ নার্স লাভলী বেগম, নার্স সুপারভাইজার রিনা বেগম sakmo একলাসুর রহমান, সারোয়ার হোসেন।
এছাড়া মেডিকেল টেকনোলজিস মো জুলফিকার আলি, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর নাজিমুদ্দিন সহ অনকেই উপস্থিত ছিলেন।

বিশেষজ্ঞদের মতে, দেশে নিউমোনিয়া চিকিৎসায় সম্প্রসারিত টিকাসহ নানা কর্মসূচি থাকলেও বায়ুদূষণ, অসচেতনতা, নিরাপদ পানির সংকট ও অপুষ্টি এবং সঠিক পরিকল্পনার অভাবে ফুফফুস সংক্রমণজনিত রোগ নিউমোনিয়ার ঝুঁকি বাড়ছে।
দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন সচেতনতামূলক নানা কর্মসূচি পালন করছে। সরকারি-বেসরকারি সব হাসপাতাল বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে,এ দিন সরকারি-বেসরকারি উদ্যোগে চিকিৎসক, নার্স ও রোগীদের নিয়ে শোভাযাত্রা, আলোচনাসভা ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *