দ্বিতীয় টেস্টে বাংলাদেশের হতাশার দিন

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের হতাশার দিন

খেলা

ডিসেম্বর ২৩, ২০২২ ১১:০৪ পূর্বাহ্ণ

ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসটি ২২৭ রানের বেশি টেনে নিয়ে যেতে পারেনি টাইগাররা। সেঞ্চুরির স্বাদ পেলেন না মুমিনুল। ৮৪ রান করে আউট হয়েছেন তিনি।

বৃহস্পতিবার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। দীর্ঘদিন পর দলে ফিরে এদিন অর্ধ-শতকের দেখা পেয়েছেন মুমিনুল হক। ব্যক্তিগত ৮৪ রান করে শেষ বিকেলে রিশভ পান্টের ক্যাচ হয়ে ফিরেছেন সাবেক এই টেস্ট অধিনায়ক।

ভারতের অভিজ্ঞ পেসার উমেশ যাদব ও অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন সমান চারটি করে উইকেট ভাগাভাগি করে নিয়েছেন। দুটি উইকেট পান জয়দেব উনাদকাট। আলোক স্বল্পতায় প্রথমদিনের খেলা আগেভাগে শেষ হয়েছে। অধিনায়ক লোকেশ রাহুল ৩০ বলে ৩ এবং শুবমান গিল ২০ বলে ১৪ রানে অপরাজিত রয়েছেন।

প্রথমদিন শেষে নিশ্চিত পিছিয়ে বাংলাদেশ। তবে মিরপুরের উইকেট নিয়ে যে আলোচনায় হয়েছে তার প্রভাব ততোটা দেখা গেল না। ব্যাটারদের জন্য যথেষ্ট সুবিধা ছিল।

আগের ম্যাচের সেরা কুলদীপ যাদবের পরিবর্তে সফরকারীরা একাদশে নেয় জয়দেব উনাদকাটকে। বারো বছর পর ফিরেছেন তিনি। বাংলাদেশের বোলিং আক্রমণে ইবাদতের জায়গায় ফেরেন তাসকিন আহমেদ। তবে স্বাগতিকদের মূল আস্থা স্পিনারদের উপরই।

উইকেটে সুবিধা কাজে লাগাতে পারলে দিনটা বাংলাদেশের হতে পারতো। বাংলাদেশের প্রথম সাত ব্যাটার গেলে দুই অংকের ঘরে। কিন্তুমুমিনুল ছাড়া আর কেউই ২৬ পেরোতে পারেনি। প্রথম ছয় জুটির পাঁচটি গেল চল্লিশের আশেপাশে। কোনো জুটি ছুঁতে পারেনি ফিফটি। শেষ দিকে মাত্র ১৪ রানে বাংলাদেশ হারাল শেষ পাঁচ উইকেট।

টস জিতে ব্যাট করতে নামা উদ্বোধনী জুটি ভাঙতে পারতো শুরুতেই। গোল্ডেন ডাকের শিকার হতে পারতেন আগের ম্যাচে অভিষেকে সেঞ্চুরি করা জাকির হাসান। তবে উমেশ যাদবের বলে লেগ স্ট্যাম্পের বাইরে বলটা মেরে বাউন্ডারি পার করতে পারেননি জাকির।

খানিকটা দৌঁড়ে এসে বল হাতে নিওে সেটা ধরে রাখতে পারেননি মোহাম্মদ সিরাজ। শুরুতে পাওয়া জীবনের পর ভালোভাবেই এগেয়ে যাচ্ছিলেন দুই ওপেনার। প্রথম ঘণ্টা  নির্বিগ্নে কাটিয়ে দেন।  ১৫তম ওভারে গিয়ে হোঁচট খায় স্বাগতিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *