কনওয়ে-রাচিনের জোড়া সেঞ্চুরিতে স্রেফ উড়ে গেল ইংল্যান্ড

কনওয়ে-রাচিনের জোড়া সেঞ্চুরিতে স্রেফ উড়ে গেল ইংল্যান্ড

খেলা

অক্টোবর ৬, ২০২৩ ১০:১৫ পূর্বাহ্ণ

ডেভন কনওয়ে ও রাচিন রবিন্দ্রর জোড়া সেঞ্চুরিতে স্রেফ উড়ে গেল ইংল্যান্ড। বিশ্বকাপের গত আসরের ফাইনালে খেলে ইংল্যান্ড-নিউজিল্যান্ড। সেই ম্যাচে কিউইদের হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতে ব্রিটিশরা। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নদের গুঁড়িয়ে দিয়ে বিশ্বকাপ মিশন শুরু নিউজিল্যান্ডের।

বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা পাত্তাই পেল না কিউইদের সামনে। ব্যাটে-বলে দারুণ নৈপুণ্যে হেসে খেলে জয় পেয়েছে নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২৮২ রান করে ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৭৭ রান করেন সাবেক অধিনায়ক জো রুট।

টার্গেট তাড়া করতে নেমে ১০ রানে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর রাচিন রবিন্দ্রকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ২১১ বলে ২৭৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ৮২ বল আগেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ডেভন কনওয়ে।

নিউজিল্যান্ডের ৯ উইকেটের বিশাল জয়ে ১২১ বলে ১৯টি চার আর ৩টি ছক্কার সাহায্যে ১৫২ রানের অনবদ্য ইনিংস খেলেন ডেভন কনওয়ে। ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে ২৩তম ম্যাচে এটা তার পঞ্চম সেঞ্চুরি। চলতি বছরে এনিয়ে চারটি সেঞ্চুরি করেছেন তিনি।

নিউজিল্যান্ডের জয়ে ৯৬ বলে ১১টি চার আর ৫টি ছক্কার সাহায্যে ১২৩ রানের লড়াকু ইনিংস খেলেছেন তরুণ তারকা ব্যাটসম্যান রাচিন রবিন্দ্র। ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম ম্যাচে মেইডেন সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস জিতে ইংল্যান্ডকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড।

আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪০ রান জমা করেন ইংলিশ দুই ওপেনার জনি বেয়ারস্টো ও ডেভিড মালান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড।

ব্যক্তিগত ১৪, ৩৩, ২৫ ও ১১ রান করে সাজঘরে ফিরেন ওপেনার ডেভিড মালান, জনি বেয়ারস্টো, চারে ব্যাটিংয়ে নামা হ্যারি ব্রুক ও পাঁচ নম্বরে খেলতে নামা মঈন আলি।

ব্যাটসম্যানদের এই আসা-যাওয়ার মিছিলে ব্যতিক্রম ছিলেন জো রুট। পঞ্চম উইকেটে অধিনায়ক জস বাটলারকে সঙ্গে নিয়ে ৭২ বলে ৭০ রানের জুটি গড়েন রুট। ৪২ বলে দুই চার আর ২ ছক্কায় ৪৩ রান করে দলীয় ১৮৮ রানে ফেরেন বাটলার।

এরপর রুটের সঙ্গে ষষ্ঠ উইকেটে ৩৩ বলে ৩৩ রানের জুটি গড়ে ফেরেন লিয়াম লিভিংস্টোন। দলীয় ২২১ রানে তিনি আউট হন ২০ রান করে।

ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নেমে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ফেরেন জো রুট। তার আগে ৮৬ বলে চার বাউন্ডারি আর এক ছক্কার সাহায্যে করেন ৭৭ রান। দলীয় ৪০ রানে ব্যাটিংয়ে নেমে রুট ফেরেন দলীয় ২২৯ রানে।

ইনিংসের শেষ দিকে ক্রিস ওকস ১১ আর স্যাম করান ১৪ রান করে ফেরেন। ১৩ বলে ১৫ আর ১৪ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন আদিল রশিদ ও মার্ক উড। ইংল্যান্ড ইনিংস গুটায় ৫০ ওভারে ৯ উইকেটে ২৮২ রানে।

নিউজিল্যান্ডের হয়ে ১০ ওভারে ৪৮ রানে ৩ উইকেট নেন ম্যাচ হেনরি। দুটি করে উইকেট নেন মিচেল সেন্টনার ও গ্লেন ফিলিপস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *