দুর্ঘটনা প্রতিরোধে স্পিড ব্রেকারে রং করছে বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ

দেশজুড়ে

অক্টোবর ৬, ২০২২ ৪:৩৪ অপরাহ্ণ

মতিউর রহমান সরকার দুখু

রাস্তায় যানবাহনের গতি কমানোর জন্য দেওয়া হয় গতি নিরোধক বা স্পিড ব্রেকার। কিন্তু মানুষের কল্যাণের জন্য স্পিড ব্রেকার দেয়া হলেও রং না থাকার ফলে চালকরা এসব স্পিড ব্রেকার শুধু রাতে নয়, দিনের বেলাতেও দেখতে পায়না। ফলে কল্যাণের জন্য দেওয়া স্পিড ব্রেকার অকল্যাণ নিয়ে এসে দুর্ঘটনা ঘটায়। তাছাড়া গ্ৰামীণ রাস্তায় অনুমতি ছাড়াও দেওয়া হচ্ছে স্পিড ব্রেকার। যেগুলোতে নেই কোনো সতর্কীকরণ সাইনবোর্ড কিংবা রং। এসব অনুমোদনহীন স্পিড ব্রেকারে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে চলেছে। তাই স্পিড ব্রেকারে যেন দুর্ঘটনা না ঘটে সে জন্য “বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ” এর একদল তরুণ সদস্য মিলে বাবুটিপাড়া ইউনিয়নের সকল স্পিড ব্রেকারে রং করছে।

মুরাদনগর উপজেলার সর্বদক্ষিণে ২১ নং বাবুটিপাড়া ইউনিয়নের অবস্থান। ইলিয়টগঞ্জ-পান্তি রাস্তাটি এ ইউনিয়নের একটি গুরুত্বপূর্ণ রাস্তা। প্রতিদিন অসংখ্য যানবাহন বিশেষ করে সিএনজি চালিত অটোরিকশা এ রাস্তাটি দিয়ে চলাচল করে। এ রাস্তায় অন্তত ১৫ টি ছোট বড় স্পিড ব্রেকার রয়েছে। এতগুলো স্পিড ব্রেকার থাকা সত্ত্বেও কোনো স্পিড ব্রেকার মার্কিং করা নেই। যার ফলে দিনে এবং রাতে ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। এছাড়াও বাবুটিপাড়া-দড়ানিপাড়া রাস্তায় অন্তত ১০ টি স্পিড ব্রেকার রয়েছে। এসব স্পিড ব্রেকারেও কোনো রং কিংবা সাইনবোর্ড নেই। সব মিলিয়ে বাবুটিপাড়া ইউনিয়নের বিভিন্ন রাস্তায় ৩০ টির অধিক স্পিড ব্রেকার রয়েছে।এসব স্পিড ব্রেকারগুলো বিভিন্ন স্কুল, মাদ্রাসা, মসজিদ ও বাড়ির সামনে দেয়া হয়েছে।

বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ এর উদ্যোগে ইউনিয়নের সকল স্পিড ব্রেকারে গতকাল ০৫ অক্টোবর, বুধবার রাত ৯ টা থেকে রং করার কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রমে সংগঠনটির উপদেষ্টা, সদস্য ও প্রবাসীরা আর্থিকভাবে সহায়তা করেন।সব
স্পিড ব্রেকারে মার্কিং করার সময় সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য মতিউর রহমান সরকার দুখু, সদস্য মোঃ কাউছার আহমেদ,শাকিল আহমেদ,সাগর আহমেদ,সাইদুল, মোঃ বশির আহমেদ, মেহেদী হাসান, মোঃ ইসমাইল এবং বাবুটিপাড়া ইউনিয়নের বিশিষ্ট সমাজসেবক জনাব বদিউল আলম মুন্সী উপস্থিত ছিলেন।

উক্ত কার্যক্রমে বিশিষ্ট সমাজসেবক বদিউল আলম মুন্সী বলেন, বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘের সদস্যরা যে স্পিড ব্রেকারে রং করছে এজন্য আমি তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। এছাড়া সংগঠনটির সদস্য মোঃ কাউছার আহমেদ জানান, বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ স্পিড ব্রেকারে রং করার একটা উদ্যোগ নিয়েছে এবং ভবিষ্যতেও তারা বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করবে।

এ কার্যক্রম শুরু করার পূর্বে সংগঠনটি মুরাদনগর উপজেলার সম্মানিত উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ আলাউদ্দীন ভূঁইয়া জনী এর কাছ থেকে লিখিত দরখাস্তের মাধ্যমে অনুমতি নেন এবং ইউনিয়ন চেয়ারম্যান মোঃ আরমান মিয়াকে অবহিত করেন। সংগঠনটি আরও ২ দিন তাদের এ কার্যক্রম পরিচালনা করবে।

এ কার্যক্রমে সংগঠনটি রোড মার্কিং পেইন্ট, উন্নতমানের থিনার,ব্রাশ, রোলার,চক ও ফিতা ব্যবহার করে। শুরুতে রাস্তায় ফিতা দিয়ে মেপে চকের মাধ্যমে দাগ টানা হয়। তারপর নির্দিষ্ট দাগ অনুযায়ী ব্রাশ ও রোলারের সাহায্যে রাস্তায় রং লাগানো হয়। একটি বড় স্পিড ব্রেকারে রং করতে ২০-৩০ মিনিট ও ছোট স্পিড ব্রেকারে রং করতে ১৫-২০ মিনিট সময় লেগে যায়। এ কাজগুলো সংগঠনের সদস্যরা স্বেচ্ছাসেবী হিসেবে করছে।

“মানবসেবায় পাশে আছি, পাশে আছি নির্ভয়ে” এই স্লোগানকে সামনে রেখে ২০২২ সালের ২৫শে ফেব্রুয়ারি উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নে প্রতিষ্ঠা লাভ করে ” বাবুটিপাড়া ইউনিয়ন স্বপ্নচূড়া সমাজ সংঘ”। এটি একটি অসাম্প্রদায়িক, অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী, সামাজিক, গণতান্ত্রিক এবং জনকল্যাণমুখী সংগঠন।গ্ৰামের সাধারণ মানুষের কল্যাণে বিভিন্ন সামাজিক কাজ পরিচালনা করাই সংগঠনটির একমাত্র লক্ষ্য। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এর অংশ হিসেবে এ পর্যন্ত সংগঠনটি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি, জরুরি রক্তদাতা সন্ধান করে দেয়া,ক্যান্সারে আক্রান্ত রোগীর চিকিৎসা সহায়তা, বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে। এছাড়াও সংগঠনটি বজ্রপাত প্রতিরোধে ইউনিয়নের বিভিন্ন রাস্তায় তালের বীজ রোপণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *