দুই চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

দুই চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

আগস্ট ৬, ২০২৩ ১০:১৮ পূর্বাহ্ণ

উইঘুর মুসলিমসহ সংখ্যালঘুদের দিয়ে জোরপূর্বক কাজ করানোর অভিযোগে চীনের দুটি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এক বিবৃতিতে বলছে, ব্যাটারি উৎপাদনকারী ক্যামেল গ্রুপ এবং মশলা ও নির্যাস প্রস্তুতকারক চেঙ্গুয়াং বায়োটেক গ্রুপের পণ্যগুলো যুক্তরাষ্ট্র প্রবেশে নিষিদ্ধ করা হবে।

এই পদক্ষেপের লক্ষ্য মার্কিন সরবরাহ চেইনে জোরপূর্বক শ্রমের ব্যবহার পরিহার করা।২ আগষ্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।খবর ভয়েস অব আমেরিকা ও আলজাজিরার।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বিবৃতিতে বলেছেন, জিনজিয়াং থেকে বাধ্যতামূলক শ্রমে তৈরি পণ্যগুলো মার্কিন বাণিজ্যের বাইরে রাখতে তারা কাজ চালিয়ে যাবেন এবং বৈধ বাণিজ্যের প্রবাহকে তারা সহজতর করবেন।

তিনি আরো বলেন, এই নিষেধাজ্ঞা প্রমাণ করে যে বাইডেন প্রশাসন সবসময় জঘন্য মানবাধিকার লঙ্ঘনের জন্য তাদের কাঠগড়ায় দাড় করাতে বদ্ধপরিকর।

জাতিসংঘের বিশেষজ্ঞ ও বিভিন্ন মানবাধিকার গোষ্ঠীর দাবি, ১০ লাখের বেশি সংখ্যালঘু উইঘুর মুসলিমকে জিনজিয়াংয়ের বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে।তবে চীন বরাবরই উইঘুরদের ওপর নির্যাতনের এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এর আগেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জিনজিয়াংয়ের পরিস্থিতি নিয়ে বিভিন্ন চীনা কোম্পানি ও সরকারি কর্মকর্তাদের ওপর একাধিকবার নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *