ঢাকা বিশ্ববিদ্যালয়ে কনসার্ট ফর সাইবার এওয়ারনেস

দেশজুড়ে

অক্টোবর ১৫, ২০২২ ৯:০৩ অপরাহ্ণ

মতিউর রহমান সরকার দুখু ( ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি) 

সাইবার সচেতনতা তৈরির লক্ষ্যে আগামী ১৬ অক্টোবর, রোববার বিকাল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের মাঠে কনসার্টের আয়োজন করা হয়েছে। কনসার্টটি শহীদ সার্জেন্ট জহুরুল হক ছাত্রলীগ আয়োজন করে। “কনসার্ট ফর সাইবার এওয়ারনেস” এ বাংলাদেশের খ্যাতনামা রক ব্যান্ড দল : চিরকুট,এ্যাসেজ,কৃষ্ণপক্ষ এবং সঙ্গীতশিল্পী কণা ও ইমরান গান পরিবেশন করবেন।কনসার্টির আয়োজক শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগ সভাপতি কামাল উদ্দিন রানা বলেন, “আমরা শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক দিক নিয়ে কাজ করছি। অক্টোবর মাস যেহেতু সাইবার সচেতনতার মাস সেহেতু এর অংশ হিসেবে আমরা একটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছি এবং কনসার্টের আয়োজন করেছি। মূলত শিক্ষার্থীদের সাইবার অপরাধের বিষয়ে সচেতন করতে আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি।”

দিন দিন সাইবার ক্রাইম বেড়েই চলেছে।
একটি কম্পিউটার বা ইন্টারনেট ব্যবহার করে যদি কারো ব্যক্তিগত তথ্যের অবৈধ ব্যবহার, ঠকানো,ব্যক্তিগত তথ্য চুরি, হ্যাকিং, স্প্যামিং এবং এগুলির মতো অপরাধ করা হয়, তাহলে একে বলা হয় সাইবার ক্রাইম। বিভিন্ন ডিভাইস ও কম্পিউটারের সাহায্যে অপরাধীরা সাইবার অপরাধ করে থাকে। সাইবার ক্রাইমের শিকার হচ্ছে অধিকাংশ নারী এবং শিশু কিশোররা। তাদের সাইবার জগত সম্পর্কে অসচেতনতা কিংবা জানার অভাবে অপরাধীরা এসব অপরাধ করার সুযোগ পাচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে অসংখ্য ব্যক্তি ও পরিবার। বিভিন্ন তথ্য ও ভিডিও দিয়ে ব্লাকমেইল করে সাইবার অপরাধীরা টাকা উপার্জনের অবৈধ পথে বেছে নিয়েছে।

এসব সাইবার ক্রাইম প্রতিরোধে সচেতনতা তৈরিতে ব্যতিক্রমী এই কনসার্ট আয়োজন করা হয়েছে। কনসার্টটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন সাইবার বিষয়ে সচেতন হয়ে যেকোনো সাইবার ক্রাইম মোকাবেলা করতে পারে সেজন্য এই কনসার্টটি আয়োজন করেছে শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *