ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে: এক মাসে টোল আদায় পৌনে ৭ কোটি টাকা

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে: এক মাসে টোল আদায় পৌনে ৭ কোটি টাকা

জাতীয় স্লাইড

অক্টোবর ২, ২০২৩ ১১:৪৯ পূর্বাহ্ণ

রাজধানীর অভ্যন্তরীণ সড়কে গাড়ির চাপ কমাতে নেয়া হয়েছিল ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প। গত ২ সেপ্টেম্বর চালু করা হয় এ প্রকল্পের প্রথম অংশ, যা বিমানবন্দর থেকে শুরু হয়ে শেষ হয়েছে ফার্মগেটে।

গত এক মাসে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচলের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। ২৮ দিনে দিয়ে গাড়ি চলেছে ৮ লাখ ৩৬ হাজার ৫৫৮টি। এর মধ্যে ৯৯ শতাংশই ব্যক্তিগত যান (প্রাইভেটকার), যার সংখ্যা ৮ লাখ ২৮ হাজার ৯৮৭টি। এসব গাড়ি থেকে টোল আদায় হয়েছে ৬ কোটি ৭৭ লাখ ৪৩ হাজার টাকা।

এদিকে, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলাচল করছে বিআরটিসি। গত ১৮ সেপ্টেম্বর এক্সপ্রেসওয়েতে বিআরটিসি বাস চলাচল চালু হয়। শুরুর দিনে ৮টি বাস চলাচল করে সংস্থাটি আয় করে প্রায় ৬৮ হাজার টাকা। দ্বিতীয় দিন রাজস্ব আসে প্রায় ১ লাখ ৫৬ হাজার টাকা। এরপর থেকে ক্রমান্বয়ে বাসের সংখ্যা বাড়িয়েছে বিআরটিসি।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিচালক এ এইচ এম এস আকতার বলেন, পুরো এক্সপ্রেসওয়ে চালু হলে গাড়ি চলাচলের লক্ষ্যমাত্রা পূরণ হবে। তখন ৮০ হাজারের বেশি গাড়ি চললে রাজস্ব পাবে সরকার। এখন যেভাবে চলছে তাতে বলা যায় অনেকটা সুবিধাই হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *