ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের এজিএম অনুষ্ঠিত

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের এজিএম অনুষ্ঠিত

শিক্ষা

মে ২৮, ২০২৩ ৭:৩২ অপরাহ্ণ

কাজী মফিজুল হক

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। ২৭ মে, শনিবার বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। আরও উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এ. কে. আজাদ, মহাসচিব মোল্লা মোহাম্মাদ আবু কাওছার, সাবেক মহাসচিব রঞ্জন কর্মকার, সাংগঠনিক সম্পাদক শেখ সালাহ্উদ্দিন আহম্মেদ, প্রচার সম্পাদক মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

পবিত্র ধর্মগ্রন্থ পাঠের মাধ্যমে সভার সূচনা করা হয়। অনুষ্ঠানে গত এক বছরে দেশের বিভিন্ন খ্যাতিমান ব্যক্তিত্ব এবং অ্যাসোসিয়েশনের যে সকল সদস্য মারা গেছেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও শোক প্রস্তাব পাঠ করা হয়।

সভায় ২০২২-২৩ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব মোল্লা মোহাম্মদ আবু কাওছার।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় বক্তারা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ফান্ড তৈরি, প্রতিবছর পাস করা গ্র্যাজুয়েটদের বিভাগভিত্তিক ডাটাবেজ তৈরি এবং ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী যুগোপযোগী শিক্ষায় গুরুত্ব আরোপ করেন।

অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, স্বচ্ছতা, জবাবদিহিতা ও গণতান্ত্রিক মূল্যবোধ ধারণ করে এই সংগঠন সুনামের সঙ্গে কাজ করে চলছে। শিক্ষার্থীদের নানারকম সহযোগিতার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান আরও এগিয়ে নিতে ‘মৌলিক গবেষণা ফান্ড’ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং ও মর্যাদা বাড়াতে ভূমিকা রাখবে।

এ.কে. আজাদ বলেন, বিশ্ববিদ্যালয়ে যারা প্রতিবছর পাস করে বের হয় তাদের কতজন চাকরি পেল, বিদেশে গেল, কতজন বেকার, বিভাগভিত্তিক প্রত্যেকের একটি ডাটাবেজ থাকা দরকার। বিশ্ববিদ্যালয়ে অনেক বিভাগ একশত বছর আগে দরকার ছিল। আজকের প্রেক্ষাপটে এগুলো দরকার আছে কিনা এ বিষয়ে গবেষণা করা প্রয়োজন।

মোল্লা মোহাম্মদ আবু কাওছার বলেন, প্রতিষ্ঠার পর হতে যে সকল উদ্যোগী মানুষের প্রচেষ্টায় এবং নেতৃত্বে আমাদের সংগঠন আজকে একটি মর্যাদাপূর্ণ এবং কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেছে, সেই জন্য তাদের প্রত্যেকের কাছে বর্তমান কার্যনির্বাহী কমিটি কৃতজ্ঞ। তাদের গড়া ভিতের উপর দাঁড়িয়েই আমরা সামনে চলার চেষ্টা করছি।

আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ বলেন, আমরা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নয়নে ২৪ ঘণ্টা মানসিক সেবা, কাউন্সেলিংসহ কর্মশালা সেমিনার করছি। এই সময়ে অ্যালামনাইয়ের জন্য বিভিন্ন হাসপাতালে ছাড়, ডিজিটাল প্লাটফর্ম তৈরিসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে বিশ্ববিদ্যালয়কে দু’টি বাস উপহার দেওয়ার ঘোষণা দেন তিনি।

এছাড়া, বার্ষিক সাধারণ সভা উপলক্ষ্যে প্রকাশিত ম্যাগাজিনের মোড়ক উন্মোচন, ২০২২-২০২৩ সালের প্রতিবেদন ও গত বছরের আয়-ব্যয়ের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন এবং এর উপর আলোচনা করা হয়। সন্ধ্যায় দেশের খ্যাতনামা সঙ্গীত শিল্পীদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *