‘ডেল্টা প্ল্যানের অন্যতম লক্ষ্য পরিবেশ রক্ষা করে উন্নয়ন’

জাতীয় স্লাইড

মে ২২, ২০২২ ৩:৫০ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্যই ব-দ্বীপ রক্ষা করতে হবে। তিনি বলেন, ডেল্টা প্ল্যানের অন্যতম লক্ষ্য হলো পরিবেশ রক্ষা করে উন্নয়ন করা।

রোববার (২২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের শতবর্ষী মহাপরিকল্পনা বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে গঠিত ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের প্রথম সভায় শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, পরিকল্পিতভাবে কোনো পদক্ষেপ নিতে পারলে যে কোনো কঠিন কাজ সমাধান করা যায়। যমুনা সেতুর দৈর্ঘ্য কমানো হয়েছিল, যেটা পদ্মা সেতুর ক্ষেত্রে করা হয়নি। যে কারণে পদ্মা সেতু দীর্ঘ হয়েছে। কিন্তু এখানে নদীর বাফার জোনও রক্ষা করা হয়েছে।

ভূপ্রকৃতি ও প্রাকৃতিক পরিবেশ অনুযায়ী ডেল্টা প্ল্যান বাস্তবায়নের ওপর গুরুত্ব দেওয়ার বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশটাকে চিনতে হবে, জানতে হবে। বাংলাদেশের কিন্তু একেক এলাকা একেক রকম, এটাও মাথায় রাখতে হবে। সেটা মাথায় রেখেই আপনাদের কাজ করতে হবে।

এই মহাপরিকল্পনা বাস্তবায়নে একটি নীতিমালা তৈরির কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ডেল্টা প্ল্যানটা যদি আমরা ভালোভাবে একটা গাইডলাইন তৈরি করে প্ল্যান ভালোভাবে বাস্তবায়ন করতে পারি, আর যেহেতু এটা ২১০০ সাল পর্যন্ত, তাই সময়ের সাথে এটা পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন করতে হবে। সেইভাবেই কিন্তু আমাদের সমস্ত প্ল্যান হাতে নিতে হবে।

তিনি বলেন, পরিকল্পিত উন্নয়নে আগামীতে হাওরাঞ্চলে রাস্তাঘাট এলিভেটেড করতে হবে।

ব্লু ইকনোমি, সমুদ্র সম্পদকে কাজে লাগানোর বিভিন্ন কৌশল নিয়েও আলোচনা হয় গভর্ন্যান্স কাউন্সিলের সভায়। এর বাস্তবায়নের পর্যায়গুলো নিয়েও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ডেল্টা প্ল্যান বা ‘বদ্বীপ পরিকল্পনা-২১০০’ এর অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। বন্যা, নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদি কৌশল এই মহাপরিকল্পনার অংশ।

‘ডেল্টা প্ল্যান’ নামে বেশি পরিচিত এ মহাপরিকল্পনার অধীনে আপাতত ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য ৮০টি প্রকল্প নেবে সরকার, যাতে ব্যয় হবে প্রায় ২৯৭৮ বিলিয়ন টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *