ডুমুরিয়ায় নকল কীটনাশক ও কীটনাশক তৈরির অর্ধ কোটি টাকার ক্যামিক্যাল উদ্ধার

দেশজুড়ে

জুলাই ২১, ২০২৩ ১০:০৭ পূর্বাহ্ণ

ডুমুরিয়ায় টাটা কোম্পানীর নকল কীটনাশক ও কীটনাশক তৈরির অর্ধ কোটি টাকার ক্যামিক্যাল রাখার অপরাধে ভ্রাম্যমান আদালত একজনকে ৩ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন। নকল কোম্পানি প্রোপাইটার কে গ্রেফতার সহ ভ্যানচালককে জিজ্ঞাসাবাদে জন্য আটক করেছে ডুমুরিয়া থানা পুলিশ। ২০ জুলাই বৃহস্পতিবার বিকেলে উপজেলার নরনিয়া এলাকার মাহাবুর রহমানের বাড়িতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট শরীফ আসিফ রহমান ।

ভ্রাম্যমান আদালত ও উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমীন জানান গত বুধবার বিকেলে যশোর জেলার কেশবপুর উপজেলার মৃত নুরুল ইসলামের ছেলে ইয়াসিন আলী গাজীর ভ্যানে ১৯ টি প্লাষ্টিকের ড্রাম ও ৪০টি কাগজের কার্টুনে প্রায় ৭ লক্ষ টাকার মূল্যের নকল কীটনাশক নিয়ে একই জেলার ঝিকরগাছা উপজেলায় বিক্রির জন্য যাচ্ছিলেন। ভ্যানটি যশোরের রাজগঞ্জ নামক স্থানে পোঁছালে টাটা কোম্পানীর বিক্রয় প্রতিনিধি আমিরুল ইসলাম নামের এক ব্যক্তির কাছে ভ্যানচালক ঝিকরগাছা সড়কের সন্ধান জানতে চায় ।

এসময় তিনি ভ্যানে তাদের কোম্পানির কীটনাশক দেখে সন্দেহ করে ভ্যান চালকের গতিরোধ করেন। ভ্যান চালকের কাছ থেকে কৌশলে জানতে পারেন খুলনা জেলার চুকনগরের একটি কোম্পানি থেকে এই কীটনাশক ঝিকরগাছায় নিয়ে যাওয়া হচ্ছে। তখন তিনি টাটা কীটনাশক কোম্পানির এমডি কেশব কুমার সাধুকে বিষয়টি জানান। তার নির্দেশে ভ্যান চালকসহ কীটনাশক গুলো সাতক্ষীরা জেলার পাটকেলঘাটায় নেওয়া হয়। এরপর কোম্পানীর লোকজন চুকনগরের নরর্নিয়া এলাকায় এসে টাটা কোম্পানীর লোগো লাগানো কীটনাশক কোম্পানির সন্ধান পান। বিষয়টি তাৎক্ষণিকভাবে ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ আসিফ রহমানকে অবহিত করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান খবর পেয়ে বৃহস্পতিবার বিকেলে নরর্নিয়া এলাকার মাহাবুর রহমান মোড়ল(৫০) এর বাড়ির একটি তালাবন্ধ ঘর থেকে নকল কীটনাশক ও কীটনাশক তৈরীর ক্যামিক্যাল উদ্ধার করেন। পুলিশ সুত্র জানান এ কাজের সাথে জড়িত থাকার অভিযোগে বাড়ির মালিক মাহাবুব রহমান মোড়লকে ভ্রাম্যমান আদালত কর্তৃক ৩দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন। এছাড়া ভ্যানচালক কে জিজ্ঞাসাবাদ ও ডুমুরিয়া উপজেলার টিপনা গ্রামের নওয়াব আলী গাজীর ছেলে মেসার্স জেনারেল এগ্রো এর প্রোপাইটার সুলতান গাজী (৫০) নামের এক ব্যক্তিকে নকল কীটনাশক তৈরী ক্যামিক্যাল রাখার অপরাধে গ্রেফতার করা হয়। এব‍্যাপারে ডুমুরিয়া থানায় একটি মামলার প্রস্তুতি চলছে । আনুমানিক অর্ধ কোটি টাকার নকল কীটনাশক ও কীটনাশক তৈরির ক্যামিক্যাল জব্দ করে থানায় আনা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *