ডিপফেকের চেয়েও ভয়ঙ্কর ক্লিয়ারফেক, অ্যাপল ইউজারদের দুঃস্বপ্ন

ডিপফেকের চেয়েও ভয়ঙ্কর ক্লিয়ারফেক, অ্যাপল ইউজারদের দুঃস্বপ্ন

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

নভেম্বর ২৪, ২০২৩ ১১:৫৬ পূর্বাহ্ণ

ডিপফেকের ত্রাসের পর এবার নতুন আতঙ্ক হয়ে দেখা দিয়েছে ক্লিয়ারফেক। সাইবার নিরাপত্তা গবেষকরা ম্যাক ও উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা জারি করেছেন। মূলত অ্যাপল ডিভাইস ইউজাররাই মূল ভুক্তভোগী।

ক্লিয়ারফেক ম্যালওয়্যারের হামলায় ভয়ঙ্কর ম্যালওয়্যার অ্যাটমিক ম্যাকওএস স্টিলার (এএমওএস) ইনস্টল করা হয় ব্যবহারকারীর কম্পিউটারে। এটি আইক্লাউড কিচেন পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড ও ক্রিপ্টো ওয়ালেট থেকে তথ্য নিতে পারে।

এএমওএস ম্যালওয়্যার ব্যবহারকারীর কাছে পাঠানো হয় ভুয়া ব্রাউজার আপডেট চেইন ক্লিয়ারফেকের মাধ্যমে।

চলতি বছরই নতুন এ ম্যালওয়্যার শনাক্ত করেন গবেষকরা। সাইবার ঝুঁকি নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান ম্যালওয়্যারবাইটস জানিয়েছে, প্রাথমিকভাবে উইন্ডোজ ব্যবহারকারীদের পিসিতে এই ম্যালওয়্যার শনাক্ত করা হয়েছিল।

হ্যাক করা ওয়েবসাইটের মাধ্যমে ভুয়া সাফারি বা ক্রোম ব্রাউজার আপডেট সরবরাহ করা হতো। ক্লিয়ারফেক তৈরি করা হয় মেশিন লার্নিং প্রযুক্তি দিয়ে। ভুয়া ওয়েবসাইট তৈরি করে ক্ষতিকর জাভা স্ক্রিপ্ট কোড যুক্ত করা হচ্ছে। এসব ওয়েবসাইটে ব্যবহারকারীরা প্রবেশ করলে সাফারি বা ক্রোম আপডেটের প্রম্পট এসে হাজির হয়।

প্রম্পট এতটাই নিখুঁত থাকে যে ব্যবহারকারী ক্লিক করার আগে দ্বিতীয়বার চিন্তা করে না। এতে ক্ষতিকর এএমওএস ম্যালওয়্যার ডাউনলোড ও ইনস্টল হয়ে যায়। নিরাপদ থাকতে চাইলে ম্যাকের সিস্টেম সেটিংস বা ক্রোম অ্যাপ থেকেই ব্রাউজার আপডেট করতে হবে।

সূত্র: ইন্ডিয়া টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *