ডলারের এক রেট নির্ধারণে সিদ্ধান্ত রোববার

অর্থনীতি স্লাইড

সেপ্টেম্বর ৯, ২০২২ ৭:৪৭ পূর্বাহ্ণ

প্রবাসীদের থেকে রেমিট্যান্স কেনার ক্ষেত্রে ব্যাংকগুলোতে এক ধরনের প্রতিযোগিতা চলছে। এ সমস্যা সমাধানে প্রবাসী আয় বা রেমিট্যান্স কেনার ক্ষেত্রে সমান দাম নির্ধারণের ব্যাংকগুলো সুপারিশ করেছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে এ বিষয়ে বৈঠক করে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)।

এদিকে প্রাথমিক বৈঠকে এ নিয়ে কোনো সিদ্ধান্ত না হলেও আগামী রোববার এ বিষয়ে সিদ্ধান্ত আসার ইঙ্গিত এসেছে বলে বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠক শেষে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল কবির বলেন, দেশের ডলার বাজার স্থিতিশীল করতে যেসব উদ্যোগ নেয়া দরকার, তা নেয়া হবে। এজন্য আরো এক সপ্তাহ সময় প্রয়োজন। ডলারের দাম যাতে আর না বাড়ে সে ধরনের উদ্যোগ নিতে যাচ্ছি। আশা করছি শিগগির ডলার সংকট কেটে যাবে।

সম্প্রতি ডলার বিক্রি করে অতিরিক্ত মুনাফা করায় ছয়টি ব্যাংকের কাছে ব্যাখ্যা তলব করেছিল বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে এসব ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে সরিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়। বুধবার নতুন করে আরো ছয়টি ব্যাংককে ব্যাখ্যা দেওয়ার জন্য চিঠি পাঠানো হয়েছে।

এদিকে আমদানি বেড়ে যাওয়া ও প্রবাসী আয় কমায় দেশে ডলারের সংকট তৈরি হয়েছে। এতে দিন দিন বাড়ছে ডলারের দাম। আর ডলারের বিপরীতে মান কমছে টাকার।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে (আন্তঃব্যাংক) ডলার বিক্রি করছে ৯৫ টাকা দরে। গত আগস্টে যা ছিল ৮৫ টাকা। এক্সচেঞ্জ হাউজগুলোতে আজ ডলার বিক্রি হচ্ছে ১০৬ থেকে ১০৭ টাকা ৫০ পয়সা দরে। আর খোলা বাজারে (খুচরা) বিক্রি হচ্ছে ১০৮ থেকে ১০৯ টাকার মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *