ডলারের একক দাম নির্ধারণ, ব্যাংকে সর্বোচ্চ মূল্য ৮৯ টাকা

অর্থনীতি স্লাইড

মে ৩০, ২০২২ ৯:৩৬ পূর্বাহ্ণ

ডলারের একক দাম বেধেঁ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে আমদানি ব্যয় পরিশোধে ডলারের সর্বোচ্চ এ হার ৮৯ টাকা টাকা ১৫ পয়সা, আর আন্তঃব্যাংক লেনদেনে সর্বোচ্চ ৮৯ টাকায়।

রোববার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক বিলস ফর কালেকশন (বিসি) সেলিং রেট ৮৯ টাকা ১৫ পয়সা নির্ধারণ করে দিয়েছে। আর আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার বিক্রি হবে ৮৯ টাকায়। এক্সচেঞ্জ হাউজগুলো এই দুই রেটের সমন্বয় করে ডলার বিক্রি করবে।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এর প্রস্তাব অনুসারে এ রেট নির্ধারণ করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ডলার মার্কেটের অস্থিরতা ও সংকট কাটাতে এবিবি ও বাফেদার সঙ্গে সভায় বসে কেন্দ্রীয় ব্যাংক। এতে কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শে ব্যাংকগুলো এই সিদ্ধান্ত নেয়। সভায় সভাপতিত্ব করেন গভর্নর ফজলে কবির।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, প্রয়োজনের নিমিত্তে নিয়মিত যে ডলার বিক্রি হচ্ছে, তা অব্যাহত থাকবে। রফতানিকারকের ব্যাংকের মাধ্যমে রফতানিমূল্য ডিসকাউন্টটিংসহ ঐ ব্যাংকেই তা বিক্রি করতে হবে। ডলারের একক মূল্য নির্ধারণ করে দেবে বাফেদা ও এবিবি, যা সব ব্যাংককে মেনে চলতে হবে। এ দামেই প্রবাসী আয় আনতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *