ঠিকমতো কফি খেতে না দিলেই বিবাহবিচ্ছেদ হতো যে দেশে

ঠিকমতো কফি খেতে না দিলেই বিবাহবিচ্ছেদ হতো যে দেশে

মজার খবর স্পেশাল

মার্চ ৩১, ২০২৪ ৯:৪৯ পূর্বাহ্ণ

মনের মিল না হলে বিবাহবিচ্ছেদ এমন কিছু অস্বাভাবিক ঘটনা নয়। সারা বিশ্বেই এমন ঘটনা অহরহ ঘটে। কিন্তু তার নেপথ্যে কখনো কখনো কিছু অদ্ভুত কারণ পাওয়া যায়। যেমন ধরুন, কফির কারণে বিবাহবিচ্ছেদ। একটি বা দুটি নয়, একাধিক উদাহরণ রয়েছে এমন।

স্বামীকে স্ত্রীর নানা দায়িত্ব নিতে হয়। এমন সংস্কৃতি পৃথিবীর বহু জায়গাতেই রয়েছে। এই দায়িত্বগুলোর মধ্যে খাদ্য, বস্ত্র, বাসস্থান তো থাকতেই পারে, কিন্তু তা বলে একটি বিশেষ পানীয়? সেটিও কি সম্ভব? হ্যাঁ, তেমনও ঘটতে পারত। কোথাকার ঘটনা এটি?

তুরস্ক বা তুর্কির কথা অনেকেই জানেন। এই দেশের সংস্কৃতির সঙ্গে গভীরভাবে জড়িয়ে রয়েছে কফির সম্পর্ক। সেই সম্পর্ক এতটাই গভীর যে তার কারণে হয়ে যেতে পারত বিবাহবিচ্ছেদ। কী সেই ঘটনা? জেনে নিন।

শোনা যায়, পঞ্চদশ শতকে তুরস্কে ছিল এমনই আইন। সেই আইনের বলে সহজেই হয়ে যেত বিবাহবিচ্ছেদ। আর তার মূলে ছিল কফি। জেনে নেওয়া যাক, সেই আইনটি ঠিক কেমন।

সেই আইনে বলা হত, স্বামীর দায়িত্বের মধ্যে স্ত্রীর চাহিদা মতো কফি প্রদান করা। তিনি যদি সেটি প্রদান করতে না পারতেন, তাহলেই ভাঙতে পারত বিয়ে। সে দেশের আইন নাকি মহিলাদের এই অধিকার প্রদান করত, তাদের চাহিদামতো কফি স্বামী দিতে না পারলে, তারা আদালতের দ্বারস্থ হতে পারেন বিবাহবিচ্ছেদ চেয়ে। আর তাতে বিবাহবিচ্ছেদ হয়েও যেত।

বর্তমানে সময়ে দাঁড়িয়ে এটিকে বেশ আজব বলে মনে হলেও, আসলে কোনো কোনো দেশের সংস্কৃতিতে এমনভাবেই গুরুত্ব পেয়ে এসেছে বিভিন্ন খাবার বা পানীয়। তুরস্কের ক্ষেত্রে সেটিই হল কফি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *