ট্রেনে পদ্মা সেতু হয়ে প্রস্তাবিত ভাড়া!

দেশজুড়ে

অক্টোবর ১৮, ২০২৩ ২:৩৩ অপরাহ্ণ

১৭২ কিলোমিটার রেল পথ নির্মাণ করা হয়েছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায়। সেখানে ঢাকা থেকে পদ্মা সেতুর উপর দিয়ে যশোর পর্যন্ত যাবে রেলগুলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভাঙা পর্যন্ত রেলপথ উদ্বোধন করেন গত 10 অক্টোবর। সপ্তাহখানেক পরে এই পথে চলবে বাণিজ্যিক ট্রেন।

তবে এখন প্রশ্ন থেকেই যায় বাণিজ্যিক ট্রেন চললে ভাড়া কেমন হবে তার..? সে নিয়ে গত ২৪ সেপ্টেম্বর রেলের পূর্বাঞ্চলের প্রধান বান্দিক কর্মকতা নাজমুল ইসলামকে প্রধান করে ৭ সদস্যর একটি কমিটি গঠন করা হয়। আর এই কমিটি নতুন রুটে ভাড়া প্রস্তাবনা করেছে।

জানা গেছে, ভাড়া প্রস্তাবের ক্ষেত্রে ঢাকা থেকে প্রতিটি গন্তব্যের দৃশ্যমান দূরত্বের সঙ্গে পদ্মা সেতু ও গেন্ডারিয়া-কেরানীগঞ্জ পর্যন্ত উড়াল রেলপথের জন্য বাড়তি দূরত্ব যোগ করেছে রেলওয়ের প্রস্তাব কমিটি। প্রস্তাব অনুযায়ী পদ্মা সেতুর প্রতি কিলোমিটারকে ২৫ কিলোমিটার, গেন্ডারিয়া থেকে কেরানীগঞ্জ পর্যন্ত উড়ালপথের প্রতি কিলোমিটারকে ৫ কিলোমিটার ধরা হয়েছে। বিষয়টিকে রেলওয়ে পন্টেজ চার্জের জন্য বাড়তি দূরত্ব বলছে।

প্রস্তাবনা অনুযায়ী, ঢাকা থেকে গেন্ডারিয়া স্টেশনের দূরত্ব ৩.৫ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ৪ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ১৫ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ২০ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৫০ টাকা, এসি চেয়ারের ভাড়া ১০০ টাকা, এসি সিটের ভাড়া ১১০ টাকা এবং এসি বার্থে ভাড়া ১৩০ টাকা।

কেরানীগঞ্জ স্টেশনের দূরত্ব ১৬.৪ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ৬৪ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ২৫ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ৩৫ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৭৫ টাকা, এসি চেয়ারের ভাড়া ১৪৪ টাকা, এসি সিটের ভাড়া ১৭৩ টাকা এবং এসি বার্থে ভাড়া ২৫৯ টাকা।

নিমতলী স্টেশনের দূরত্ব ২৭ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ১১৩ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ৪৫ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ৫৫ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ১৩০ টাকা, এসি চেয়ারের ভাড়া ২৫৩ টাকা, এসি সিটের ভাড়া ২৯৯ টাকা এবং এসি বার্থে ভাড়া ৪৪৯ টাকা।

শ্রীনগর স্টেশনের দূরত্ব ৩৬.২ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ১২৩ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ৫০ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ৬০ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ১৪০ টাকা, এসি চেয়ারের ভাড়া ২৭১ টাকা, এসি সিটের ভাড়া ৩২২ টাকা এবং এসি বার্থে ভাড়া ৪৮৩ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *