জেলেনস্কিকে হত্যা, ইসরাইলি প্রধানমন্ত্রী যা জানিয়েছিলেন পুতিনকে!

জেলেনস্কিকে হত্যা, ইসরাইলি প্রধানমন্ত্রী যা জানিয়েছিলেন পুতিনকে!

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ৬, ২০২৩ ৯:১০ পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনটাই দাবি করেছেন ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।

গত বছর ইউক্রেনে রাশিয়া আক্রমণের পর মস্কো সফরে পুতিন তাকে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে এক সাক্ষাৎকারে জানিয়েছেন বেনেত।

সাক্ষাৎকারে নাফতালি বেনেত বলেন, আমি পুতিনকে জিজ্ঞেস করি, আপনি কি জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা করছেন? জবাবে তিনি বলেন, আমি জেলেনস্কিকে হত্যা করব না।

বেনেত বলেন, এরপর আমি তাকে জিজ্ঞেস করি, আমি বুঝতে চাইছি যে, আমাকে কথা দিচ্ছেন আপনি জেলেনস্কিকে হত্যা করবেন না। তখন পুতিন বলেন, আমি জেলেনস্কিকে হত্যা করতে চাই না।

বেনেত জানান, এরপর তিনি মস্কো বিমানবন্দর যাওয়ার পথে ইউক্রেনীয় নেতাকে ফোন করেন। তখন জেলেনস্কি জানতে চান, আপনি কি নিশ্চিত? আমি বলি, হ্যাঁ, শতভাগ নিশ্চিত। তিনি আপনাকে হত্যা করবেন না।

এদিকে যুদ্ধের বছর পূর্তিতে মস্কোর বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার ইইউ ও ইউক্রেনের মধ্যকার সম্মেলনে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে দুপক্ষের মধ্যে।

ইউরোপিয়ান কমিশনের প্রধান উরসুলা ভন ডের লেন রাশিয়ার বিরুদ্ধে ২৭ দেশের সংস্থাটির পক্ষ থেকে নিষেধাজ্ঞার ১০ম প্যাকেজ ঘোষণার কথা জানিয়েছেন।

সম্মেলন শেষে কিয়েভে এক যৌথ সংবাদ সম্মেলনে রেকর্ড করা বক্তব্যে তিনি বলেন, ‘নিষেধাজ্ঞার ১০ম প্যাকেজ আরোপের প্রক্রিয়া চলছে। আগামী ২৪ ফেব্রুয়ারি আমরা তা ঘোষণা করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *