জি-২০ সম্মেলনে সাক্ষাৎ করবেন না সৌদি-যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতা

জি-২০ সম্মেলনে সাক্ষাৎ করবেন না সৌদি-যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতা

আন্তর্জাতিক

অক্টোবর ১৭, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ

আগামী মাসে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হচ্ছে জি-২০ সম্মেলন। সেখানে অংশ নিচ্ছেন বিশ্বের অনেক নেতা। সেখানে উপস্থিত হবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানও।  তবে তাদের মধ্যে সাক্ষাতের কোনো পরিকল্পনা নেই।

জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মূলত তেল উৎপাদন কমানো নিয়ে ওপেক প্লাসের সিদ্ধান্ত নিয়ে উত্তেজনা অব্যাহত থাকায় এ পদক্ষেন নেন বাইডেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, তেল উৎপাদন কমানোর বিষয়ে সৌদি আরবকে কীভাবে প্রতিক্রিয়া জানাতে হবে এবং মার্কিন নিরাপত্তা সহায়তার পরিবর্তনের বিকল্পগুলো অন্তর্ভুক্তি বিষয়ে বাইডেন ‘পদ্ধতিগতভাবে’ কাজ করবেন।

সুলিভান বলেন, মার্কিন-সৌদি সম্পর্কের কোনো পরিবর্তন আসন্ন নয়। তবে ওয়াশিংটনের সঙ্গে রিয়াদের সম্পর্ক বাইডেন পুনরায় মূল্যায়ন করছেন। বাইডেন দ্রুততার সঙ্গে কোনো সিদ্ধান্ত নিতে যাচ্ছেন না। তিনি পদ্ধতিগতভাবে, কৌশলগতভাবে কাজ করবেন। তিনি উভয় দলের সদস্যদের সঙ্গে পরামর্শ করতে এবং কংগ্রেসের কাছে ফিরে আসার সুযোগ পেতে নিজের সময় নেবেন।

সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, ওপেক প্লাসের তেল উৎপাদন কমানো ঘিরে যুক্তরাষ্ট্র ও সৌদির মধ্যে সম্পর্ক এখন তলানিতে। প্রায় আট মাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সঙ্গে তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তকে রাশিয়ার স্বার্থ বিবেচনা করছে পশ্চিমারা। মার্কিন মিত্র হলেও রিয়াদের এ সিদ্ধান্তকে রাশিয়ার পাশে থাকার সমান। এতে বাইডেন প্রশাসনে ক্ষোভের সঞ্চার হলে সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক পুনঃমূল্যায়নের কথা ভাবছেন বাইডেন। সূত্র- আলজাজিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *