জানা গেল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আঘাতের সম্ভাব্য সময়

জানা গেল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আঘাতের সম্ভাব্য সময়

জাতীয় স্লাইড

নভেম্বর ২৮, ২০২৩ ১০:৩৬ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আন্দামান ও নিকোবার দ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকে সৃষ্ট লঘুচাপটি শেষ পর্যায়ে গিয়ে ঘূর্ণিঝড়ে ‘মিগজাউম’ এ পরিণত হতে পারে। মিধিলি যে পথে আঘাত হেনেছিল, সে পথেই আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ সোমবার রাতে আবহাওয়া ওয়েবসাইটে এ তথ্য জানান।

তিনি জানান, আন্দামান ও নিকোবার দ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকে সৃষ্ট লঘুচাপটি মঙ্গলবারের মধ্যে সুস্পষ্ট লঘুচাপ ও বুধবারের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর নিম্নচাপটি ডিসেম্বর মাসের ১ তারিখ থেকে ৩ তারিখের মধ্যে গভীর নিম্নচাপে ও ডিসেম্বর মাসের ৩ থেকে ৫ তারিখের মধ্যে পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে (মিগজাউম/মিচাহং) পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরো জানান, ঘূর্ণিঝড়টি ডিসেম্বর মাসের ৩ থেকে ৭ তারিখের মধ্যে বাংলাদেশের খুলনা বিভাগের উপকূলে থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যের মধ্যবর্তী কোনো এলাকার উপকূলে আঘাত করার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে সম্ভাবনা বেশি যে এই ঘূর্ণিঝড়টিও একই পথে উপকূলে আঘাত করার, যে পথে আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় মিধিলি। অর্থাৎ বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মধ্যবর্তী উপকূলীয় জেলাগুলোর ওপর দিয়ে ঘূর্ণিঝড়টির স্থল ভাগে প্রবেশের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ উপকূলে গত ১৭ নভেম্বর আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় ‘মিধিলি’। আঘাতের সময় পটুয়াখালীতে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১০২ কিলোমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *