জাতিসংঘে মানবিক যুদ্ধবিরতি প্রস্তাব পাশ

জাতিসংঘে মানবিক যুদ্ধবিরতি প্রস্তাব পাশ

আন্তর্জাতিক স্লাইড

নভেম্বর ১৭, ২০২৩ ১০:০২ পূর্বাহ্ণ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হয়েছে। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের মধ্যে ১২ সদস্য রাষ্ট্র। প্রস্তাবটিতে নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের কেউই ভেটো দেয়নি। তবে ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া। বুধবার গাজায় মানবিক দিক বিবেচনায় সাময়িক যুদ্ধ বন্ধের আহ্বান  নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেছিল মাল্টা। সিএনএন, দ্য গার্ডিয়ান।

উত্থাপিত প্রস্তাবে বেশ কয়েক দিনের জন্য গাজা উপত্যকায় সংঘাত বন্ধ ও মানবিক করিডর খোলার আহ্বান জানানো হয়েছে। সেই সঙ্গে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও তাদের সহযোগীদের পূর্ণাঙ্গ, নিরাপদ ও বাধাবিহীন চলাচলের নিশ্চয়তা দিতে বলা হয়েছে। এ ছাড়া গাজায় হামাসের হাতে জিম্মি সব ইসরাইলি ও বিদেশি নাগরিকদের মুক্তির দাবি জানানো হয় প্রস্তাবটিতে।

তবে জাতিসংঘে গৃহীত যুদ্ধবিরতির প্রস্তাবে সম্মতি দেয়নি ইসরাইল। জাতিসংঘে নিযুক্ত ইসরাইলি দূত গিলাড এরডান নিরাপত্তা পরিষদের সভায় দেওয়া ভাষণে বলেন, ‘গাজায় চলমান যুদ্ধে মানবিক বিরতি এবং আরও বেশি মানবিক করিডর গঠনের আহ্বান জানিয়ে যে প্রস্তাবটি গৃহীত হয়েছে তা বাস্তবসম্মত নয়।’ ইসরাইল এ প্রস্তাব মানবে না বলে জানিয়েছেন তিনি।

ইসরাইলের এমন সিদ্ধান্তে একাÍতা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ইসরাইলের যুদ্ধবিরতির প্রস্তাব না মানার সিদ্ধান্তের সঙ্গে তিনি একমত। আর এ বিষয়ে তার কোনো দ্বিধা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *