জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস

আন্তর্জাতিক

ডিসেম্বর ২৩, ২০২৩ ১০:২২ পূর্বাহ্ণ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৩-০ ভোটে পাস হয়েছে গাজায় পর্যাপ্ত মানবিক সহায়তা পাঠানোর প্রস্তাব। নিরাপত্তা পরিষদের মোট ১৫টি দেশের মধ্যে ১৩টি প্রস্তাবের পক্ষে ভোট দিলেও যুক্তরাষ্ট্র ও রাশিয়া ভোটদানে বিরত ছিল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

গত শুক্রবার সংযুক্ত আরব আমিরাত প্রথম প্রস্তাবটি উত্থাপন করে, যার খসড়ায় গাজায় অনতিবিলম্বে যুদ্ধবিরতি এবং মানবিক সহায়তা পাঠানোর কথা বলা হয়। তবে যুক্তরাষ্ট্রের বিরোধিতার কারণে প্রস্তাব থেকে যুদ্ধবিরতি বাদ দেওয়া হয়েছে। এর বদলে শুধুমাত্র মানবিক সহায়তার কথা উল্লেখ করা হয়। তাই এক সপ্তাহ ধরে ঝুলে থাকার পর প্রস্তাবটি পাস হলেও এতে গাজায় ইসরায়েলের বর্বর হামলা বন্ধ হওয়ার সম্ভাবনা নেই।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভাসিলি নিবানজিয়া বলেছেন, এই প্রস্তাবে যুদ্ধবিরতির কথা বলা হয়নি। এর মাধ্যমে ইসরায়েলকে তাদের সামরিক অভিযান অব্যাহত রাখার সুযোগ দেওয়া হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে সাধারণ ফিলিস্তিনিদের কাছে বাধাহীনভাবে মানবিক সহায়তা পৌঁছে দিতে হবে। ত্রাণ সরবরাহের জন্য যত পথ আছে তার সবগুলো ব্যবহার উপযোগী করতে হবে। ত্রাণ বিতরণের বিষয়টি দেখভাল করার জন্য জাতিসংঘ প্রধানের প্রতি একজন কর্মকর্তা নিযুক্ত করার আহ্বান জানানো হয়েছে। রয়েছে গাজায় পর্যাপ্ত জ্বালানি প্রবেশ করতে দেওয়ার দাবিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *