জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে: এরদোগান

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে: এরদোগান

আন্তর্জাতিক স্লাইড

ডিসেম্বর ১০, ২০২৩ ৮:৫৩ পূর্বাহ্ণ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সংস্কার আনার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

রয়টার্স জানিয়েছে, শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সংস্কার আনার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। একই সঙ্গে জাতিসংঘে তোলা সংযুক্ত আরব আমিরাতের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোদানের নিন্দা জানিয়েছেন তিনি।

ইস্তাম্বুলে মানবাধিকার সম্মেলনে দেওয়া বক্তৃতায় এরদোগান বলেন, যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দাবি কেবল মার্কিন ভেটোর কারণে নাকচ হয়ে গেছে। এটাই কি ন্যায়বিচার?

তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে।

জাতিসংঘের সদর দপ্তর নিউইয়র্কে শুক্রবার সন্ধ্যায় (স্থানীয় সময়) গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবটি তোলা হয়। মুখে মুখে গাজায় যুদ্ধবিরতি, বেসামরিক জনগণের পূর্ণ নিরাপত্তার নীতিঘোড়া ছোটালেও বরাবরের মতো এবারও গাজায় ইসরাইলের পৈশাচিক হত্যাযজ্ঞ বন্ধের বড় বাধা হয়ে দাঁড়াল দোসর যুক্তরাষ্ট্রই। সুতরাং ফিলিস্তিনিদের হত্যায় আর কোনো আন্তর্জাতিক বাধা থাকল না গাজায়।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য। শেষ পর্যন্ত ভেটো ক্ষমতাধর যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দিলে প্রস্তাবটি আটকে যায়।

প্রস্তাব আটকের পক্ষে যুক্তি হিসেবে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত রবার্ট উড বলেন, প্রস্তাবটি ভারসাম্যপূর্ণ নয়। এতে বাস্তবতা প্রতিফলিত হয়নি।

তবে গাজা ইস্যুতে এখন পর্যন্ত নিরাপত্তা পরিষদকে অকার্যকর করে রাখার জন্য যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছে রাশিয়া। এর ফলে গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও মানবিক বিপর্যয় দেখা দিয়েছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত দিমিত্রি পোলিয়ানস্কি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *