চোখের রেটিনা নষ্টের কারণ যখন সূর্যের অতি বেগুনি রশ্মি!

স্বাস্থ্য স্লাইড

মে ১৩, ২০২২ ১০:১৭ পূর্বাহ্ণ

ভিটামিন ডি পাওয়ার প্রধান উৎস সূর্যের আলো হলেও চোখের জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে এটি। বিশেষজ্ঞরা বলছেন, শিশুরা এই ঝুঁকিতে রয়েছে সবচেয়ে বেশি। তবে শুধু যে শিশুরাই এই ঝুঁকিতে রয়েছে তা কিন্তু নয়। বিপদের ভয় রয়েছে বড়দেরও।

ঘর বা বাইরে যে কোনো সময়ই সূর্যের রশ্মি আমাদের ত্বকে পরতে পারে। শিশুরা খেলার সময় প্রায়ই সূর্যের দিকে তাকাতে পারে। কিন্তু এই তাকানোর কারণে চোখে সরাসরি সূর্যের অতি বেগুনি রশ্মি প্রবেশ করার সুযোগ পায়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রায়ই এমনটা হলে ধীরে ধীরে চোখের জ্যোতি কমতে শুরু করবে আপনার। শিশুদের চোখ ইউভি রশ্মি ছাঁকতে পারে না। যার ফলে শিশুদের চোখের রেটিনায় বেশি মাত্রায় ইউভি বিকিরণ পৌঁছায়। এর কারণে চোখের ক্যাটারাক্ট বেড়ে রেটিনা নষ্ট হয়ে যেতে পারে।

সাধারণত অতি বেগুনি রশ্মির বিকিরণ তিন ধরনের হয়ে থাকে। এগুলো হলো ইউভি-এ, ইউভি-বি এবং ইউভি-সি। এর মধ্যে ইউভি-এ ও ইউভি-বি চোখের উপরিতলের কোষসহ কর্নিয়া ও লেন্সের ব্যাপক ক্ষতি করতে পারে। এ সমস্যার সম্মুখীন হতে পারেন বড়রাও।

গবেষকরা মনে করেন, অল্প সময়ের মধ্যে বেশি মাত্রায় ইউভি রশ্মি চোখে পড়লে কর্নিয়া ফুলে গিয়ে ‘ফটোকেরাটাইটিস’ হতে পারে। যা চোখের সানবার্ন হিসেবে বেশি পরিচিত।

ফটোকেরাটাইটিসের লক্ষণ হিসেবে তারা বলছেন, চোখ লাল হয়ে যাওয়া, চোখ ভারী অনুভূত হওয়া, অনবরত চোখ চুলকনো, চোখে বালির মতো কিছু অনুভব করা, চোখ থেকে পানি পড়ার মতো সমস্যায় ভুগলে দেরি না করে দ্রুত চক্ষু বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া উচিত।

ভিটামিন ডি পেতে অনেকেই রোদ পোহানার অভ্যাস আছে। তবে চোখের ক্ষতির ভয়ে এই অভ্যাস বন্ধ করা যাবে না। তাই এই সমস্যা সমাধানে আপনি রোদে সানগ্লাস পরার অভ্যাস করতে পারেন।

সূত্র: নিউজ ১৮ বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *