গ্রিসে দাবানল: বন এলাকা থেকে মিলল ১৮ লাশ

গ্রিসে দাবানল: বন এলাকা থেকে মিলল ১৮ লাশ

আন্তর্জাতিক স্লাইড

আগস্ট ২৩, ২০২৩ ৯:০২ পূর্বাহ্ণ

দাবানলে গত চারদিন ধরে জ্বলতে থাকা গ্রিসের উত্তরাঞ্চলের বন এলাকা থেকে ১৮টি লাশ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার আভান্তাস গ্রামের বাইরে একটি কুটিরের কাছে খুঁজে পাওয়া গেছে এসব লাশ। গ্রিক ফায়ার সার্ভিস এ তথ্য জানিয়েছে।

ফায়ার সার্ভিস সূত্র আরও জানিয়েছে, যাদের লাশ উদ্ধার করা হয়েছে তারা অভিবাসনপ্রত্যাশী হতে পারে। দাদিয়া বনের ওই জায়গায় একজন শবপরীক্ষক এবং একটি তদন্ত দল যাচ্ছে।

এদিকে তুরস্ক সীমান্তের অদূরে উত্তর-পূর্ব গ্রিসের এভরস অঞ্চল আগুনে সব ধ্বংস হয়ে গেছে। অ্যালেক্সান্দ্রোপলিস নগরীর একটি হাসপাতাল খালি করে দিতে হয়েছে।

অ্যালেক্সান্দ্রোপলিস নগরীর উত্তরে দাদিয়া ন্যাশনাল পার্ক একটি বিশাল কাঠের এলাকা। সেখানে সোমবার থেকে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়েছিল বলে ধারণা করা হয়।

কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, ফায়ার ব্রিগেড পুড়ে যাওয়া একটি ভবনের ধ্বংসস্তুপে এই দেহগুলোর খোঁজ পায়।

ফায়ার সার্ভিসের মুখপাত্র ইয়ানিস আর্টোপিয়স বলেন, মারা যাওয়ারা গ্রিসে অবৈধভাবে ঢুকে পড়েছিল কিনা সে সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। কারণ, সেখানকার কোনো অধিবাসী নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়নি।

বিবিসি জানায়, এভরস অঞ্চল সিরীয়, এশীয় অভিবাসনপ্রত্যাশীদের জন্য গ্রিসে প্রবেশের সবচেয়ে পছন্দের পথ। তুরস্ক থেকে এভরস নদী পেরিয়ে তারা ঢুকে পড়তে পারে ইউরোপীয় ইউনিয়নে। দাদিয়া বনও অভিবাসনপ্রত্যাশীদের জন্য পছন্দের রুট হিসাবেই পরিচিত।

গ্রিসের জায়গায় জায়গায় দাবানল ছড়িয়ে পড়ছে। দমকা বাতাস এবং মঙ্গলবার তাপমাত্রা বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াস হওয়ার মুখে থাকায় দাবানল পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

ফায়ার সার্ভিসের মুখপাত্র বলেছেন, এলাকার সব মোবাইল ফোনে জরুরি বার্তা পাঠানো হয়েছে। এর মধ্যে আছে বিদেশি নেটওয়ার্কও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *