‘গোলাম রাষ্ট্র’ হবে না রাশিয়া

‘গোলাম রাষ্ট্র’ হবে না রাশিয়া

আন্তর্জাতিক

ডিসেম্বর ১৯, ২০২৩ ১১:০৭ পূর্বাহ্ণ

রাশিয়াকে ‘সার্বভৌম এবং স্বয়ংসম্পূর্ণ’ করার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির একটি কংগ্রেসে তার প্রথম নির্বচনি প্রচারাভিযানের ভাষণে এ ‘ইশতেহার’ ঘোষণা করেন। বলেছেন, আমরা অন্য রাষ্ট্রের পরামর্শ ছাড়া নিজেরাই নিজেদের সিদ্ধান্ত নেব। রাশিয়া হয় একটি সার্বভৌম এবং স্বয়ংসম্পূর্ণ রাষ্ট্র হবে, নয়তো এটি থাকবে না। আরও বলেছেন, রাশিয়া কিছু দেশের মতো নিজের সার্বভৌমত্ব ছেড়ে দিয়ে অন্য কারও মুখাপেক্ষী হয়ে উঠতে পারে না। এককথায় ‘গোলাম রাষ্ট্র’ হবে না রাশিয়া। রাশিয়ার স্বার্থে এখনো অনেক কিছু করার আছে বলেও জানান পুতিন।

দেশটির রাষ্ট্রীয় সংস্থাগুলো জানিয়েছে, ক্ষমতাসীন দলের প্রতিনিধিরা এদিন মস্কোতে একটি দলীয় সম্মেলনে পুতিনের পুনর্নির্বাচনের প্রার্থিতাকে সর্বসম্মতভাবে সমর্থন করেছেন। এর একদিন আগেই (শনিবার) ইউনাইটেড রাশিয়া পার্টির শীর্ষস্থানীয় কর্মকর্তা, বিশিষ্ট অভিনেতা, গায়ক, ক্রীড়াবিদ এবং অন্যান্য পাবলিক ব্যক্তিত্বসহ একটি দল আনুষ্ঠানিকভাবে পুতিনকে স্বতন্ত্র প্রর্থী হিসাবে নির্বাচন করার জন্য মনোনীত করে।

সমাবেশে বক্তাদের মধ্যে ছিলেন রাশিয়া ফেডারেশন কাউন্সিলের প্রথম ডেপুটি চেয়ারম্যান আন্দ্রেই তুরচাক, বলশোই এবং মারিনস্কি থিয়েটারের প্রধান ভ্যালেরি গ্যার্গিয়েভ, মানবাধিকার কাউন্সিলের সদস্য ইউলিয়া বেলেখোয়া, ‘এ জাস্ট রাশিয়া- ফর ট্রুথ পার্টি’র নেতা সের্গেই মিরোনভ এবং অল-রাশিয়া পিপলস ফ্রন্ট কেন্দ্রীয় সদর দপ্তরের সদস্য এলেনা শ্মেলেভা। ইউনাইটেড রাশিয়ার নেতৃত্বাধীন নেতা দিমিত্রি মেদভেদেভ বলেছেন, আমাদের দেশের কঠিনতম পরিস্থিতিতে পুতিনের নেতা হওয়া উচিত। এতে কোনো সন্দেহ নেই।

আগামী মার্চে (১৫-১৭) রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন। দুই দশকেরও বেশি সময় দেশটির প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতায় পুতিন। ২০০০ সালে ক্ষমতায় আসার পর থেকেই শক্ত করে হাল ধরে আছেন। আগামী বছর আবারও তিনিই জয়ী হবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। পুতিন স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ নিলেও তার দল তাকে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *