গোপনে বাংলাদেশ ঘুরে গেলেন বিজনেস টাইকুন জ্যাক মা

গোপনে বাংলাদেশ ঘুরে গেলেন বিজনেস টাইকুন জ্যাক মা

বিজ্ঞান ও প্রযুক্তি

জুলাই ৩, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ

বাংলাদেশে এসেছিলেন চীনা বিজনেস টাইকুন জ্যাক মা। সপ্তাহখানেক আগে এ ‘সারপ্রাইজ ভিজিট’ করেন তিনি। তবে তা চাউর হয় সম্প্রতি। জানা গেছে, বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ সফর করেছেন তিনি।

গত ২৭ জুন নেপালের কাঠমান্ডুতে যাওয়ার আগে ঢাকায় সংক্ষিপ্ত যাত্রাবিরতি করেছেন ই-কর্মাস জায়ান্ট আলীবাবার সহ-প্রতিষ্ঠাতা। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত এক ছবি সূত্রে জানা যায়, এ সফরে গুলশানের একটি পাঁচ তারকা হোটেলে অবস্থান করেন তিনি। জ্যাক মা ঢাকা থেকে কাঠমান্ডুতে যান। সেখানেও তিনি অল্প সময়ের জন্য অবস্থান করেন। সঙ্গে ছিল পাঁচ চীনা, এক ডেনিশ ও এক মার্কিন নাগরিকসহ সাত ব্যবসায়ীর প্রতিনিধি দল। তাদের পরবর্তী গন্তব্য ছিল পাকিস্তান।

জ্যাক মার পাকিস্তান সফরও এক ধরনের অজ্ঞাত ছিল। দেশটির সাবেক মন্ত্রী ও বিনিয়োগ বোর্ডের (বিওআই) চেয়ারম্যান মুহম্মদ আজফার আহসান টুইটারে বিষয়টি সামনে আনেন। তিনি ঐ সফরকে ‘প্রাইভেট’ বলে উল্লেখ করেন।

হংকং থেকে একটি চার্টার্ড ফ্লাইটে ২৯ জুন পাকিস্তানে পৌঁছান জ্যাক মা। এরপর প্রতিনিধি দলসহ ৩০ জুন উজবেকিস্তানের উদ্দেশে রওনা দেন তিনি।

প্রযুক্তি ও ই-কমার্স উদ্যোক্তা জ্যাক মা চীনের চতুর্থ ধনী ব্যক্তি, মোট সম্পদের পরিমাণ তিন হাজার ৪৫০ কোটি ডলারের বেশি। তিনি বিশ্বের ৩৯তম ধনী ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *