গোপনীয়তা লংঘন হলেই ভোটগ্রহণ বন্ধের নির্দেশ নির্বাচন কমিশনের

গোপনীয়তা লংঘন হলেই ভোটগ্রহণ বন্ধের নির্দেশ নির্বাচন কমিশনের

জাতীয় স্লাইড

অক্টোবর ১১, ২০২২ ৮:২৮ পূর্বাহ্ণ

নির্বাচনে ভোটকক্ষে ভোটারের ভোট দেওয়ার গোপনীয়তা লংঘন হলে বা গোপনকক্ষে ভোটার ছাড়া অন্য কেউ প্রবেশ করলে ওই কেন্দ্রের ভোটগ্রহণ তাৎক্ষনিকভাবে বন্ধ করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ওই নির্দেশনায় ভোটকক্ষে অবৈধ প্রবেশকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও কথা বলা হয়েছে। অন্যথায় নির্বাচন কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। সোমবার নির্বাচন কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার তথ্য জানানো হয়।

১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন ও ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

এ বিষয়ে ইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কেউ ভোটকক্ষে অবৈধভাবে অবস্থান করলে বা ভোটারের ভোট প্রদানে গোপনীয়তা লঙ্ঘন করলে তাৎক্ষণিক ওই কক্ষের ভোটগ্রহণ বন্ধ করতে হবে। অবৈধভাবে অবস্থানকারীকে ভোটকেন্দ্র হতে বের করে দিয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। উক্ত ব্যক্তিকে ভোটকেন্দ্র থেকে অপসারণ করার পরই কেবল ভোটগ্রহণ কার্যক্রম পুনরায় শুরু করতে হবে।

এতে বলা হয়, নির্বাচন সংশ্লিষ্ট দায়িত্ব পালনরত কেউ নির্দেশনা পালন না করলে বা দায়িত্ব পালনে শৈথল্য প্রদর্শন করলে তার বিরুদ্ধে ‘নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১’ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *