গাজায় যুদ্ধবিরতি কবে, জানালেন বাইডেন

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৭:০৫ অপরাহ্ণ

আগামী সোমবারের (৪ মার্চ) মধ্যে গাজায় যুদ্ধবিরতি কার্যকর হতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি ইস্যুতে ইসরাইলি কর্তৃপক্ষ ও হামাসের মধ্যে কার্যকর আলোচনা চলছে। সম্ভাবনা আছে- শিগগিরই ঐক্যমতে পৌঁছাতে পারে উভয়পক্ষ। এই ইস্যুতে এরই মধ্যে কয়েক দফায় বৈঠক করেছে মিসর, কাতার, ইসরাইল, যুক্তরাষ্ট্র এবং হামাসের প্রতিনিধিরা।

শনিবার প্যারিসে, রোববার দোহায় বৈঠকের পর এবার কথা রয়েছে কায়রোতে আলোচনায় বসার। তবে যুদ্ধবিরতির আলোচনার মধ্যেও গাজায় অব্যাহত রয়েছে ইসরাইলি আগ্রাসন। সোমবারও রাফায় ভয়াবহ তাণ্ডব চালিয়েছে ইসরাইলি সেনারা।

এরইমধ্যে গাজায় ‍যুদ্ধবিরতির বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আশা করছি, আগামী সপ্তাহের মধ্যে গাজায় যুদ্ববিরতি কার্যকর সম্ভব হবে।

গেল বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ইসরাইলের ১ হাজার ২০০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃৃপক্ষ। এ হামলার প্রতিবাদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সেদিন থেকে হামলা চালাচ্ছে ইসরাইলি সেনারা। প্রায় পাঁচমাস ধরে চলা এ হামলায় এখন পর্যন্ত ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন প্রায় ৭০ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *