গাজায় বেলজিয়ামের অফিস গুঁড়িয়ে দিল ইসরাইল

গাজায় বেলজিয়ামের অফিস গুঁড়িয়ে দিল ইসরাইল

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ৩, ২০২৪ ৯:৫০ পূর্বাহ্ণ

গাজায় অবস্থিত ‘বেলজিয়ান ডেভেলপমেন্ট এজেন্সি’র ভবনে শুক্রবার হামলা চালিয়েছে তেল আবিব। বহুতল ভবনটিকে রীতিমতো মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে ইসরাইল।

বেলজিয়ামের এ সংস্থাটি ফিলিস্তিনিদের জন্য অর্থায়নে কাজ করছিল। গাজায় জাতিসংঘের ত্রাণ সংস্থার (ইউএনআরডব্লিউএ) বিরুদ্ধে আনা ইসরাইলের অভিযোগের পরেও তারা সাহায্য করে যাচ্ছিল সংস্থাটিকে। আলজাজিরা।

গত মাসে জাতিসংঘের ত্রাণ সংস্থার (ইউএনআরডব্লিউএ) কর্মীদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তোলে ইসরাইল। ৭ অক্টোবর হামলায় তারাও হামাসের সঙ্গে জড়িত ছিল বলে জানায়। ফলে যুক্তরাষ্ট্রসহ ১০টি দেশ তাদের তাহবিল স্থগিত করে সংস্থাটির সঙ্গে। কিন্তু বেলজিয়াম ফিলিস্তিনিদের সাহায্যে তাদের তৎপরতা চালিয়ে যাওয়ার কথা জানায়।

এ ঘোষণার একদিন পরেই গাজায় অবস্থিত তাদের সরকারি ভবন ‘এনাবেল’কে মাটির সঙ্গে গুঁড়িয়ে দিয়েছে ইসরাইল। এনাবেলের সিইও জিন ভ্যান ওয়েটার এদিন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে বলেন, ‘গাজায় আমাদের অফিস গতকাল বোমা হামলায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। বেসামরিক ভবনে হামলা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। এনাবেলে আমরা সবাই হতবাক। আন্তর্জাতিক মানবিক আইনের কাঠামোতে সাধারণ ভালোর জন্য কাজ করা একটি সরকারি সংস্থা হিসাবে আমরা এটা মেনে নিতে পারি না।’

বেলজিয়ামের উন্নয়ন সহযোগিতা ও নগরনীতির মন্ত্রী ক্যারোলিন গেনেজ এদিন এক্সে বলেন, ‘বেসামরিক ভবনগুলোকে লক্ষ্যবস্তু করা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’ শিগগিরই ইসরাইলের রাষ্ট্রদূততে তলব করবেন বলেও এক্সে উল্লেখ করেছেন তিনি। অন্যদিকে গাজার শিশুদের দুর্দশার চিত্র তুলে ধরে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল এদিন তার এক্সে পোস্টে লিখেছেন, ‘গাজার শিশুদের পরিস্থিতি প্রতিদিনই খারাপ হচ্ছে। কিন্তু বিশ্ব তাদের পরিত্যাগ করতে পারে না।

এমনকি যুদ্ধ বিধ্বস্ত ছিটমহলের শিশুদের হতাশ না করার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। গাজায় এমন পরিস্থিতিতে নতুন আরেকটি যুদ্ধবিরতির কথা ভাবছে ইসরাইল ও হামাস।

এমনটাই জানিয়েছে এ বিষয়ে মধ্যস্থতায় থাকা কাতার। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি বলেন, ‘প্যারিসে অনুষ্ঠিত বৈঠকে যুদ্ধবিরতির প্রস্তাবগুলো সফলভাবে একীভূত করা সম্ভব হয়েছে। প্রস্তাবটি ইসরাইলি পক্ষ অনুমোদন করেছে এবং আমরা হামাসের পক্ষ থেকেও এই প্রস্তাবের ব্যাপারে প্রাথমিক ইতিবাচক নিশ্চয়তা পেয়েছি।’ তবে হামাসের কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখনো তিন ধাপের যুদ্ধবিরতি প্রস্তাবটি গভীরভাবে নিরীক্ষা করছেন।

গোষ্ঠীটির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘হামাস প্যারিস যুদ্ধবিরতির প্রস্তাব হাতে পেয়েছে। তবে আমরা কোনো পক্ষের কাছে প্রতিক্রিয়া জানাইনি। আমরা এখনো এটি গভীরভাবে নিরীক্ষা করছি।’ ৭ অক্টেবর থেকে গাজায় ভয়াবহতা প্রতিনিয়তই বাড়ছে। ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেঁড়ে দাড়িয়েছে ২৭ হাজার, আহত হয়েছে আরও ৬৬,২৮৭ জন। সর্বশেষ গণনায় গত ২৪ ঘণ্টায় (শুক্রবার পর্যন্ত) নিহতের সংখ্যা ১১২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *