গাজায় প্রতি ঘণ্টায় ২ জন মাকে হত্যা করা হচ্ছে : জাতিসংঘ

গাজায় প্রতি ঘণ্টায় ২ জন মাকে হত্যা করা হচ্ছে : জাতিসংঘ

আন্তর্জাতিক স্লাইড

জানুয়ারি ২০, ২০২৪ ১২:০৫ অপরাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ‘প্রতি ঘণ্টায় দুইজন মাকে হত্যা’ করা হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ নারী সংস্থা। শুক্রবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে সংস্থাটির নির্বাহী পরিচালক সিমা বাহাউস। তিনি বলেন, গাজায় ইসরায়েলের যুদ্ধের প্রধান শিকার নারী ও শিশুরা।

গাজায় নিহতদের মধ্যে ৭০ শতাংশই নারী ও মেয়ে। ৭ অক্টোবর থেকে ভূখণ্ডটিতে ইসরায়েলের নির্বিচার হামলা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১০ হাজার শিশু তাদের পিতাকে হারিয়েছে। এসময় বাস্তুচ্যুত হয়েছে প্রায় ২৩ লাখ মানুষ। তাদের মধ্যে ১০ লাখ নারী ও মেয়ে রয়েছে।

লিঙ্গ সমতা প্রচারকারী সংস্থা জাতিসংঘ নারী সংস্থা। শুক্রবার সংস্থাটি বলেছে, গাজার নারী ও মেয়েরা নিরাপত্তা, স্বাস্থ্যসেবা ও নিরাপদ আশ্রয় থেকে বঞ্চিত হয়েছে। তারা এখন ‘আসন্ন অনাহার এবং দুর্ভিক্ষের মুখোমুখি’ রয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটির নির্বাহী পরিচালক সিমা বাহাউস বলেছেন, গাজা যুদ্ধের এই শততম দিনগুলোতে ফিলিস্তিনি জনগণের ওপর যে জাতিগত মানসিক আঘাত গেছে তা আমাদের সবাইকে প্রজন্ম থেকে প্রজন্মে তাড়িত করবে।

বাহাউস আরও বলেন, গাজার নারী ও মেয়েদের অবস্থা নিয়ে আজ আমরা যতই শোক প্রকাশ করি না কেন, মানবিক সহায়তা এবং এ ধ্বংস ও হত্যার সমাপ্তি ছাড়াই আগামীকাল আরও বেশি শোক প্রকাশ করব আমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *