ক্যামেরুনে আবাসিক ভবন ধসে নিহত ১২

ক্যামেরুনে আবাসিক ভবন ধসে নিহত ১২

আন্তর্জাতিক

জুলাই ২৪, ২০২৩ ৮:৪০ পূর্বাহ্ণ

মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনে একটি চারতলা আবাসিক ভবন ধসে অন্তত ১২ জন নিহত হয়েছেন।

রোববার (২৩ জুলাই) দেশটির রাজধানী ডুয়ালায় ভবন ধসের এই ঘটনা ঘটে। এ ঘটনায় আরো ৩১ জন আহত হয়েছেন বলে আঞ্চলিক গভর্নর জানিয়েছেন।

পার্শ্ববর্তী লিত্তোরাল অঞ্চলের গভর্নর স্যামুয়েল ডিউডোন ইভাহা বলেন, মধ্যরাতে ভবনটি ধসে পড়ে। এতে ১২ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়েছে।

লিত্তোরালের এই গভর্নর বলেছেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ধ্বংসস্তূপের নিচে যাতে কেউ আটকা না থাকে, সেটি নিশ্চিত করার জন্য উদ্ধারকারী দলের সদস্যরা তল্লাশি অভিযান অব্যাহত রেখেছেন।

এদিকে ভবন ধসের কারণ এখনও পরিষ্কার নয় বলে জানা গেছে।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্যামেরুনের ফায়ার ব্রিগেড, রেড ক্রস এবং অন্যান্য উদ্ধারকারী সংস্থা এখনও ঘটনাস্থলে কাজ করছে।

আহতদের মধ্যে তিন শিশু ও অন্তত ১০ জন প্রাপ্তবয়স্ক পুরুষ পার্শ্ববর্তী ল্যাকুইন্টিনি হাসপাতালে জরুরি চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সেখানকার কর্মীরা বলছেন, হাসপাতালে আনার পর তিন বছর বয়সী এক মেয়ে শিশু মারা গেছে।

ক্যামেরুনের কর্তৃপক্ষ গত কয়েক মাস ধরে বন্যা বা ভূমিধসের ঝুঁকিতে থাকা বাড়িঘর ভেঙে ফেলার কাজ চালিয়ে আসছে। কিন্তু ভবন ধসে যাওয়া অ্যাঞ্জে রাফায়েল এলাকায় ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলার উদ্যোগ এখনও দেখা যায়নি।

মধ্য আফ্রিকার এই দেশটিতে ভবন ধসের ঘটনা অস্বাভাবিক নয়। এর আগে, ২০১৬ সালে রাজধানী ডুয়ালায় নিয়ম লঙ্ঘন করে নির্মাণ করা জরাজীর্ণ একটি ভবন ধসে অন্তত ৫ জনের প্রাণহানি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *