ভারতের সংরক্ষিত বনাঞ্চলে ফিরে আসছে চিতা

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ২২, ২০২২ ৮:১৬ পূর্বাহ্ণ

ভারতের ইতিহাসে ৭০ বছর পর সংরক্ষিত বনাঞ্চলে চিতা ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। সাত দশক পর আফ্রিকা থেকে চিতা নিয়ে এসে আবার ভারতের একটি সংরক্ষিত বনাঞ্চলে ছাড়া হচ্ছে। ভারতের বনভূমিতে চিতার আবাস বাড়ানোর জন্য অনেক আগেই উদ্যোগ নেয় ভারতের কর্তৃপক্ষ। খবর বিবিসি।

এক সময় ভারতের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে চিতার আবাস ছিল। মুঘল সম্রাট আকবর – যিনি ১৫৫৬ থেকে ১৬০৫ পর্যন্ত ভারতে রাজত্ব করেছিলেন – তার সময় চিতার সংখ্যা ১০,০০০-এর বেশি ছিল বলে ধারণা করা হয়। কিন্তু ভারতে ১৯৫২ সালে চিতাকে বিলুপ্ত বলে ঘোষণা করা হয়।

চিতা অত্যন্ত দ্রুত ছুটতে পারলেও অব্যাহত শিকার, প্রাকৃতিক আবাসস্থল নষ্ট হওয়া এবং খাদ্যের অভাবে ভারতে চিতা বিলুপ্ত হয়ে যায়। ভারতে ১৯৫০ সাল থেকে চিতা ফিরিয়ে আনার চেষ্টা চলছিল। উনিশশ সত্তরের দশকে ইরানে যখন প্রায় ৩০০ চিতা ছিল বলে মনে করা হয়, তখন ইরান থেকেও ভারতে চিতা আনার পরিকল্পনা হয়। কিন্তু ১৯৭৯ সালে ইরানী বিপ্লবে শাহ ক্ষমতাচ্যুত হলে সে উদ্যোগ ভেস্তে যায়। এখন যে চিতাগুলো আনা হচ্ছে তারা আসবে আফ্রিকার দেশ নামিবিয়া থেকে।

এ বছর আগস্ট মাসে নামিবিয়া থেকে মোট আটটি চিতা এনে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের কুনো-পালপুর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এই এলাকাটির প্রাকৃতিক বৈশিষ্ট্য চিতার বিচরণের অনুকূল বলেই এ জায়গাটি নির্বাচন করা হয়েছে। পৃথিবীর যে দেশগুলোতে এখন সবচেয়ে বেশি চিতা বাস করে তার অন্যতম হচ্ছে নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানা।

প্রাকৃতিক সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউসিএন) বিলুপ্তির হুমকিতে থাকা প্রজাতিগুলোর যে লাল তালিকা করেছে – তাতে চিতাকে একটি বিপন্ন প্রাণী হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

পৃথিবীতে এখন প্রাকৃতিক পরিবেশে মাত্র ৭,০০০-এর মতো চিতা টিকে আছে। চিতা অনেক দ্রুতগামী ভূমিতে বসবাস করা প্রাণী। দৌড়ানোর সময় যার গতি ঘণ্টায় সর্বোচ্চ ৭০ মাইল (১১২ কিলোমিটার) পর্যন্ত উঠতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *