ক্যানসার হটিয়ে ৩২ বছর বয়সেই ১০ বিমানের মালিক কণিকা!

আন্তর্জাতিক স্লাইড

জুন ২০, ২০২২ ৮:৩৮ পূর্বাহ্ণ

মানুষের অদম্য ইচ্ছা তাকে অনেক দূর নিয়ে যেতে পারে। এই তরুণী হয়তো সেটারই প্রমাণ। ক্যানসারকে হটিয়ে মাত্র ৩২ বছর বয়সেই ১০টি প্রাইভেট বিমানের মালিক এখন তিনি। বলছি, ভারতের প্রথম প্রাইভেট জেট ভাড়া দেয়ার সংস্থা ‘জেট সেট গো’-এর মালিক ভোপালের তরুণী কণিকা তেকরিওয়ালের কথা।

স্বপ্নের মতো শোনালেও অসম্ভবকেই সম্ভব করেছেন তিনি। ভোপালের মারওয়ারি পরিবারে বড় হয়ে ওঠা। ব্যবসা তার রক্তে। ছোট থেকেই ইচ্ছা ছিল নিজে কিছু করার। ভালো লাগত উড়োজাহাজ।

ইংল্যান্ডের কভেন্ট্রি বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে এমবিএ করে কখনও ‘বুলস এভিয়েশন’, কখনও বা ‘এরোস্পেস রিসোর্স’— উড়োজাহাজকে নিজের জীবন থেকে বিচ্ছিন্ন করেননি। কিন্তু মাথায় ঘুরছে নিজে কিছু শুরু করার পরিকল্পনা। ঠিক তখনই ধরা পড়ে ক্যানসার।

২০১২ সালে কণিকার বয়স তখন মাত্র ২২। তবে অসুস্থতা লুকিয়ে না রেখে, তা নিয়ে মন খুলে কথা বলতেন। এতে মনোবল অনেকটাই বেড়েছিল কণিকার। ৯ মাস ধরে কেমোথেরাপি চলেছিল। যন্ত্রণায় সোজা হয়ে দাঁড়াতে পারতেন না। কিন্তু হাল ছাড়েননি।

এক বছর পর ২০১৩ সালে ক্যানসারকে জয় করে নতুন উদ্যমে মাঠে নামেন কণিকা। ‘জেট সেট গো’-এর সেই পথ চলা শুরু। ভারতের প্রথম ‘আকাশ ট্যাক্সি’ বলা যেতে পারে একে। প্রাইভেট জেট। ট্যাক্সি, উবারের মতোই ভাড়া করা যায় এ জেট বিমান। মুম্বাই, বেঙ্গালুরু, দিল্লি ছাড়াও দেশের সীমানার বাইরে নিউইয়র্ক, দুবাইয়ে যাওয়ার ক্ষেত্রেও এর পরিষেবা পাওয়া যাবে।

২০১৬ সালে ফোর্বসের অনূর্ধ্ব ৩০-এর তালিকায় নাম তুলেছিলেন কণিকা। বিবিসি-র উদ্যমী নারীদের তালিকার সাত নম্বরে ছিলেন তিনি। ‘ন্যাশনাল অন্ট্রোপ্রণরশিপ অ্যাওয়ার্ড’ও পেয়েছেন তিনি।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *