কোপা আমেরিকা শুরুর দিনক্ষণ চূড়ান্ত

কোপা আমেরিকা শুরুর দিনক্ষণ চূড়ান্ত

খেলা

জুন ২১, ২০২৩ ১২:১৩ অপরাহ্ণ

আগেই জানা ছিল, ২০২৪ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। এবার জানা গেছে প্রতিযোগিতা শুরুর সময়কাল। আগামী বছরের ২০ জুন আসন্ন কোপা আমেরিকার পর্দা উঠবে। আর ১৪ জুলাই ফাইনাল দিয়ে শেষ হবে লাতিন আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই।

মঙ্গলবার (২০ জুন) দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে। ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যম ইএসপিএনের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনাসহ লাতিন আমেরিকার ১০টি দল কোপায় অংশগ্রহণ করবে। আর কনকাকাফ অঞ্চল থেকে ৬টি দল অতিথি হিসেবে থাকবে মহাদেশীয় ফুটবল মহাযজ্ঞে।

কনমেবল প্রেসিডেন্ট আলেজান্দ্রো ডমিনগুয়েজ বলেন, মোট ২৫ দিন ধরে এ টুর্নামেন্ট হবে। কোন কোন শহর ও স্টেডিয়ামে ম্যাচগুলো গড়াবেবে-তা শিগগিরই জানিয়ে দেয়া হবে। সেই সঙ্গে পূর্ণাঙ্গ সময়সূচিও জানানো হবে।

এরই মধ্যে কোপার ফরম্যাট জানানো হয়েছে। এবার লাতিন আমেরিকার বিশ্বকাপে খেলতে কনকাকাফ অঞ্চলের ৬টি দলকে আমন্ত্রণ জানানো হবে। ২০২৩-২৪ ন্যাশনস লিগ টুর্নামেন্টে খেলে কোয়ালিফাই করে আসতে হবে তাদের।

সাধারণত, কোপায় আর্জেন্টিনা, ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার সব ফুটবল খেলুড়ে দল অংশ নেয়। তবে অন্য অঞ্চল থেকে দল অতিথি করার ঐতিহ্য রয়েছে তাদের। বর্তমানে কোপা আমেরিকা ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা।

আসছে ২০২৬ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। সঙ্গত কারণে মেসি-নেইমারদের জন্য কোপা আমেরিকাকে বিশ্বমঞ্চের মহড়া বলছেন ফুটবল বোদ্ধারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *