কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হোক আমি চায় নাঃ প্রধানমন্ত্রী

রাজনীতি

নভেম্বর ২৭, ২০২৩ ৬:৩১ অপরাহ্ণ

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ নির্বাচিত হলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করে বিকল্প (ডামি) প্রার্থী রাখার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৬ নভেম্বর) গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। বৈঠকসূত্রে এসব তথ্য জানা গেছে।

বৈঠকে শেখ হাসিনা বলেছেন, বাছাইকালে কারো কারো মনোনয়নপত্র বাতিল হয়ে যেতে পারে। এতে কোনো আসন প্রার্থীশূন্য হয়ে পড়তে পারে বা আওয়ামী লীগের প্রার্থী ছাড়া অন্য কেউ থাকবে না। সে ক্ষেত্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার সুযোগ তৈরি হবে। যা তিনি চান না।

সূত্র আরও জানায়, কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হোক তা প্রধানমন্ত্রী চান না। এ জন্য তিনি প্রত্যেক প্রার্থীকে একজন করে দলীয় ডামি (বিকল্প) প্রার্থী রাখতে বলেন। দলীয় প্রতীকের প্রার্থীর পাশাপাশি দলের যে কোনো নেতা বা ব্যক্তি স্বতন্ত্র প্রার্থী হতে পারবেন। কারণ, নির্বাচন প্রতিযোগিতামূলক করতে হবে।

স্বতন্ত্র প্রার্থীদের চাপ না দিতে দলীয় নেতাদের নির্দেশ দিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপি হয়তো দলগতভাবে ভোটে অংশ নেবে না, কিন্তু দলটির অনেক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে অংশ নিতে পারেন। তাই স্বতন্ত্র কোনো প্রার্থীকে চাপ দেয়া বা হয়রানি করা যাবে না।

মতবিনিময় সভায় অংশ নেয়া সূত্র জানায়, ভোট নিয়ে নানা ষড়যন্ত্রের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, তফসিল পিছিয়ে দেয়ার জন্য নানা ষড়যন্ত্র হয়েছে। ভোটের পর অর্থনৈতিক চাপ আসতে পারে–এসব নিয়ে তিনি ভিত নন। কোনো চাপেই মাথা নত করবেন না তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *