কুবিতে বাংলা বিভাগের উদ্যোগে প্রভাতফেরি সম্পন্ন

দেশজুড়ে

ফেব্রুয়ারি ২১, ২০২৩ ৬:৫৩ অপরাহ্ণ

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী সংগঠন ‘ ভাষা-সাহিত্য পরিষদের’ উদ্যোগে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রভাতফেরি সম্পন্ন হয়েছে।

২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল সাড়ে ৭ টায় কলা অনুষদের সামনে থেকে শুরু হয়ে বিজ্ঞান অনুষদ, প্রশাসনিক ভবন, সামাজিক বন বিভাগ, বিশ্ববিদ্যালয় সংলগ্ন দক্ষিণ মোড় ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে প্রভাতফেরিটি শেষ হয়।

প্রভাতফেরি শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর ‘একুশ থেকে প্রেরণা’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিভাগের শিক্ষার্থীরা দলীয় গান, কবিতা, কোরাস পরিবেশন করে। এরপর ধারাবাহিকভাবে বক্তব্য রাখেন ভাষা-সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক তানভীরুল আবরাব।

এছাড়া আরো বক্তব্য রাখেন বিভাগের প্রভাষক মো. গোলাম মাহমুদ পাভেল, সহকারী অধ্যাপক সুমনা আক্তার, বিভাগের ছাত্র উপদেষ্টা ও সহযোগী অধ্যাপক ড. তসলিমা খাতুন ও বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকী।

বাংলা বিভাগের ছাত্র উপদেষ্টা ও সহযোগী অধ্যাপক ড. তসলিমা খাতুন বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শব্দটি উচ্চারণ করতেই আমাদের মনের মধ্যে যে প্রশান্তি আসে সেটা যেনো আজীবন আমরা ধরে রাখি। বাংলা ভাষাকে আমরা ভালোবাসি বলেই প্রতি বছর আমরা শহিদদের স্মরণে এ দিনটি পালন করে থাকি।’

প্রভাতফেরি সম্পর্কে বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকী বলেন, ‘একুশ আমাদের চেতনার বাতিঘর, একুশের চেতনাকে সমুন্নত রাখতে এই প্রভাতফেরি আয়োজন করা হয়েছে। কেননা প্রভাতফেরি একুশ পালনেরই ঐতিহ্য। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ ও ভাষা-সাহিত্য পরিষদ ঐতিহ্যের ধারক হিসেবে আগামী প্রজন্মের কাছে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে চায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *