কুবিতে ‘নির্মল তারুণ্যের অগ্রদূত শেখ কামাল’ শীর্ষক বক্তব্য প্রতিযোগিতা

দেশজুড়ে

আগস্ট ৬, ২০২৩ ২:০৫ অপরাহ্ণ

কুবি প্রতিনিধি :

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে “নির্মল তারুণ্যের অগ্রদূত শেখ কামাল” শীর্ষক বক্তব্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ৫ আগস্ট (শনিবার) প্রশাসনিক ভবনের ৪১১ নম্বর কক্ষে শাখা ছাত্রলীগের একাংশের ব্যানারে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাহিদুল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিল সাবেক সহ-সভাপতি ইমরান হোসেন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রকিবুল হাসান, ইমাম হোসেন মাসুম, কাজী নজরুল হল শাখা ছাত্রলীগের সভাপতি নাজমুল হাসান পলাশ এবং শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল শাখা ছাত্রলীগের সাধারন সম্পাদক এনায়েত উল্লাহসহ শাখা ছাত্রলীগের বিভিন্ন হলের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পচাত্তরের পনেরো আগস্ট ঘাতকের নির্মম বুলেটের আঘাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ শাহাদাত বরণকারী সকল শহীদ এবং ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

বক্তৃতা প্রতিযোগিতায় প্রায় ১৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে৷ এর মাঝে ৪ জনকে পুরষ্কৃত করা হয়।

বক্তব্য প্রতিযোগিতা নিয়ে শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ইমাম হোসেন মাসুম বলেন, বহুমুখী প্রতিভার অধিকারী শহীদ শেখ কামাল প্রজন্ম থেকে প্রজন্মে বেঁচে থাকবেন তার সৃজনশীল কর্মকান্ডে। তিনি শুধুই একজন ক্রীড়া সংগঠকই ছিলেন না, তিনি ছিলেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। মাত্র ২৬ বছরের জীবনে তিনি যে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন তা দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের যে মিশন এবং ভিশন সেখানে বর্তমান তরুণ প্রজন্মের আদর্শ হতে পারেন শহীদ শেখ কামাল। শহীদ শেখ কামালের জীবন থেকে নেওয়া এই শিক্ষা শাখা ছাত্রলীগের প্রত্যেকটি নেতাকর্মী ধারণ করবে এবং আগামীর বাংলাদেশ বিনির্মানে ভূমিকা রাখবে বলে আমি আশা রাখি।

সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রকিবুল হাসান বলেন, তারুণ্যের অফুরান অনুপ্রেরণার উৎস শহীদ শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতি মনা মানুষ। তিনি রাজনীতির সঙ্গে ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের একটি সুন্দর মেলবন্ধন তৈরী করেছিলেন। যা বর্তমান প্রজন্মের কাছে আদর্শ হয়ে আছেন। তিনি আমাদের মাঝে অনুপ্রেরণার উৎস হয়ে সদা জাগ্রত আছেন এবং ভবিষ্যতেও থাকবেন। আজকের এই দিনে শহীদ শেখ কামালের আত্নার প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *