বিশ্বের বিস্ময়কর খেলায় এমবাপ্পের গোল্ডেন বুট

খেলা

ডিসেম্বর ১৯, ২০২২ ২:২১ অপরাহ্ণ

শেখ জাহাঙ্গীর আলম,

কিলিয়ান এমবাপ্পে এবারের ফাইনালে বিস্ময়কর ইতিহাস গড়লেন। বিশ্ব ফুটবলে ১৯৬৬ সালে জিওফ হার্স্টের পর প্রথম খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করলেন তিনি।
২০২২ বিশ্বকাপের ফাইনালে আজ টাইব্রেকারে (৪-২) ফরাসিদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ম্যাচের নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ও ৩-৩ গোলে শেষ হয়। এর মধ্যে আর্জেন্টিনার হয়ে ২ গোল করেন মেসি। আর দ্বিতীয়ার্ধের শেষদিকে মাত্র ৯৭ সেকেন্ডের জাদুতে জোড়া গোল করেন এমবাপ্পে। এরপর শেষ বাঁশি বাজার আগে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে দ্বিতীয় হ্যাটট্রিক এটি। এর আগে ১৯৬৬ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে হ্যাটট্রিক করেন সাবেক ইংলিশ ফুটবলার জিওফ হার্স্ট।

ম্যাচে প্রথম গোল করার পরই রেকর্ড বুকে নাম লিখিয়েছেন এমবাপ্পে। সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপে ১০ গোল করেছেন এমবাপ্পে। তার আগে এই রেকর্ড ছিল জার্মানির গার্ড মুলারের দখলে। মুলার ২৪ বছর ২২৬ দিন বয়সে বিশ্বকাপে ১০ গোল করেছিলেন। এমবাপ্পে ২৩ বছর ৩৬৩ দিনে বিশ্বকাপে ১০ গোল করে সেই রেকর্ড নিজের করে নিলেন।

পেনাল্টি থেকে গোল করে রেকর্ড গড়ার ৯৭ সেকেন্ডের মাথায় দ্বিতীয় গোল করেন এমবাপ্পে। এই গোলেও নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ২০০২ সালের পর বিশ্বকাপের ফাইনালে জোড়া গোল করা প্রথম ফুটবলার হন এমবাপ্পে। ২০০২ সালে জার্মানির বিপক্ষে ফাইনালে ব্রাজিলের হয়ে জোড়া গোল করেছিলেন রোনালদো।

এরপর হ্যাটট্রিক করে বাকি সব কীর্তি ছাড়িয়ে যান এমবাপ্পে। বিশ্বকাপের মঞ্চে এমবাপ্পের মোট গোলসংখ্যা এখন ১২। এবারের বিশ্বকাপে তার গোলসংখ্যা ৮টি (মেসির ৭টি)। ফলে গোল্ডেন বুট তার হাতেই উঠে। কিন্তু মেসি ৭ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *