কাপড় থেকে রক্তের দাগ তোলার সহজ উপায়

কাপড় থেকে রক্তের দাগ তোলার সহজ উপায়

লাইফস্টাইল স্পেশাল

জুন ৩০, ২০২৩ ১২:১৬ অপরাহ্ণ

ঈদুল আজহায় কোরবানির পশু জবাই, মাংস কাটা ও ভাগ বাটোয়ারা করতে গিয়ে জামা-কাপড়ে রক্তের দাগ লেগে যায়। অনেক সময় এই দাগ কেমিক্যাল কিংবা লন্ড্রির দোকানে দেওয়ার পরও তোলা যায় না। তবে কিছু ঘরোয়া উপায় অনুসরণ করলে সহজেই দাগ তোলা যায়।

জেনে নেয়া যাক জামা-কাপড় থেকে রক্তের দাগ তোলার সহজ উপায়-

ভিনেগার: জামা-কাপড়ে রক্তের দাগ শুকিয়ে যাওয়ার আগেই ধুয়ে ফেলা ভালো। এ জন্য প্রথমেই একটি পাত্রে কাপড়টি রেখে তার ওপরে সাদা ভিনেগার দিয়ে দিন। তবে পানির সঙ্গে মেশাবেন না। তারপর ১৫-২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। দাগ যদি রয়ে গেছে বলে মনে হয় তাহলে ভিনেগার দিয়ে আরো কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ভিনেগারে থাকা এসিড কাপড়ের দাগ তুলে ফেলবে।

কোকাকোলা: কোনো কারণে যদি ভিনেগার সংগ্রহ করতে সময় বেশি লাগে তাহলে দোকান থেকে একটি কোকোকোলা বা পেপসি কিনে তা দিয়ে ধুয়ে ফেলুন। ভালো হয় কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারলে। পরে পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন দাগ উঠে গেছে।

কর্নফ্লাওয়ার: কর্ন স্টার্চ বা কর্নফ্লওয়ারের সঙ্গে সামান্য একটু পানি মিশিয়ে পেস্ট করে নিন। এবার কাপড়ে দাগ লাগা অংশে সেই পেস্ট লাগিয়ে নিন। এখন ঐ কাপড়কে রোদে দিন। পেস্ট শুকিয়ে এলে ব্রাশ দিয়ে ঝেড়ে দিলে দেখবেন কর্নফ্লাওয়ারের গুঁড়ার সঙ্গে দাগও উঠে গেছে।

ট্যালকম পাউডার: গরমে প্রায় সবার বাড়িতে ট্যালকম পাউডার দেখা যায়। এটিও কর্নফ্লাওয়ারের মতো কাজ করে। জামা-কাপড়ে রক্ত লাগা স্থানে একইভাবে ব্যবহার করুন। কার্যকারিতা নিজেই দেখতে পাবেন।

লবণ পানি: ঠান্ডা পানির সঙ্গে অল্প একটু লবণ মিশিয়ে তাতে দাগ লাগা কাপড়টি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ঘণ্টা দুই পর সাধারণ ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে নিন। দেখবেন দাগ উঠে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *