কানাডার পার্লামেন্টে আন্তজার্তিক মাতৃভাষা দিবস অ্যাক্ট পাশ

কানাডার পার্লামেন্টে আন্তজার্তিক মাতৃভাষা দিবস অ্যাক্ট পাশ

আন্তর্জাতিক

এপ্রিল ১, ২০২৩ ৩:১২ অপরাহ্ণ

আল এমরান, কূটনৈতিক প্রতিনিধি

কানাডার হাউজ অব কমন্স আন্তজার্তিক মাতৃভাষা দিবস অ্যাক্ট (বিল-২১৪) পাশ করেছে। এ বিল পাশের মাধ্যমে কানাডা প্রতি বছর ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করতে যাচ্ছে।

বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩ বিলটি কানাডার পার্লামেন্টে পাশ করা হয়েছে। কানাডিয়ান হাইকমিশন হতে পররাষ্ট্র মন্ত্রনালয় কাছে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিলটি উত্থাপন করেন কানাডার কেন হার্ডি, এমপি। বিলটি পাশের সময় বাংলাদেশের হাইকমিশনার ডক্টর খলিলুর রহমান কানাডার পার্লামেন্টে উপস্থিত ছিলেন। বিলটির অগ্রগণ্য সমর্থক মাননীয় সিনেটর মোবিনা এস জাফরও বিলটি আলোচনা ও পাশের সময় কানাডিয়ান পার্লামেন্টে উপস্থিত ছিলেন।

এই বিলটি পাশের পর কানাডার সংসদ সদস্যগণ, সিনেটগণ এবং জন অ্যালড্যাগ এমপি হাইকমিশনারকে অভিনন্দন জানান। বিলটি পাশের সময় বিরোধী দলীয় নেতাও সংসদে উপস্থিত ছিলেন।

কানাডিয়ান হাইকমিশন এ বিবৃতিতে জানিয়েছেন যে, আমরা Mother Language Lovers of the World Society সংগঠনের প্রেসিডেন্ট আমিনুল ইসলামের অবদানকে স্মরণ করি যিনি সংসদ ও সিনেটগণসহ দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে বিলটি পাশের জন্য চেষ্টা চালিয়ে গেছেন।

হাইকমিশনার ড. খলিলুর রহমান এই লক্ষ্য অর্জনে গত দুই বছর যাবত কানাডার সংসদ সদস্য ও সিনেটরদের সাথে নিবিড়ভাবে কাজ করেছেন।

এ বিবৃতিতে হাইকমিশন ১৯৯৯ সালে ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ইউনেস্কোর এবং পরবতীর্তে জাতিসংঘের স্বাকৃতি আদায়ে মরহুম রফিকুল ইসলাম ও আব্দুস সালাম, এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানকে স্মরণ করেন।

বিলটি পাশ হওয়ায় কানাডিয়ান হাইকমিশন হতে আরও জানানো হয়েছে যে, বিলটি পাশ হওয়া ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্যের প্রতি কানাডার অঙ্গীকারের প্রমাণ। এই বিলটি স্মরণ করিয়ে দেয় যে ভাষা হল মানুষের পরিচিতি ও সাংস্কৃতিক উত্তরাধিকারের অপরিহার্য উপাদান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *