কলম্বিয়ার সঙ্গে কম্বোডিয়াকে গুলিয়ে ফেললেন জো বাইডেন

কলম্বিয়ার সঙ্গে কম্বোডিয়াকে গুলিয়ে ফেললেন জো বাইডেন

আন্তর্জাতিক

নভেম্বর ১৪, ২০২২ ১০:০১ পূর্বাহ্ণ

দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সমন্বয়ে গঠিত সংগঠন আসিয়ান-এর শীর্ষ সম্মেলনে অংশ নিতে বর্তমানে কম্বোডিয়ার রাজধানী নমপেনে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সম্মেলনের উদ্বোধনী ভাষণে আয়োজক দেশ কম্বোডিয়ার সঙ্গে কলম্বিয়াকে গুলিয়ে ফেলেন তিনি।

শনিবার (১২ নভেম্বর) শীর্ষ সম্মেলনে বাইডেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনকে উল্লেখ করে বলেন, আশিয়ানে নেতৃত্বের জন্য এবং আমাদের সবাইকে এখানে আমন্ত্রণ জানানোর কারণে আমি কলম্বিয়ার প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে চাই।

বাইডেন এর আগেও নানা আন্তর্জাতিক সম্মেলনে ভৌগলিকগত ভুল করেছেন।

রুশ সংবাদমাধ্যম আরটি’র প্রতিবেদনে বলা হয়েছে, ১৮ হাজার কিলোমিটার দূরের দুই দেশ কম্বোডিয়া এবং কলম্বিয়াকে এক করে ফেলার বিষয়টি বাইডেনের ভৌগলিক অজ্ঞানতার বিষয়টি প্রমাণ করে।

এর আগে বুধবার এক সংবাদ সম্মেলনে বাইডেন ভুল করে বলেন, রাশিয়া তার সেনা ইরাকের ‘ফাল্লুজাহ’ থেকে ফিরিয়ে নিয়েছে। প্রকৃতপক্ষে ‘ফাল্লুজাহ’ নয় সেটি খেরসন হবে।

শুধু তাই নয় ওই সপ্তাহেই ইরাকের মার্কিন অভিযানের সঙ্গে ইউক্রেনের সংঘাত গুলিয়ে ফেলেন বাইডেন। সে সময় ইউক্রেনীয়দের ‘ইরাকি জনগণ’ উল্লেখ করে প্রকাশ্যে প্রশংসা করেন বাইডেন।

আরটি জানায়, বাইডেন প্রায়ই তার নিজস্ব কর্মকর্তাদের নাম ভুলে যান। এছাড়া অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী স্কট মরিসনের মতো বিশ্ব নেতাদের নাম ভুলে গিয়ে অন্য নামে সম্বোধন করার ঘটনাও রয়েছে।

৮০ বছর বয়স্ক প্রবীণ এই মার্কিন রাজনীতিক আগামী ২০২৪ সালেও প্রেসিডেন্ট পদে লড়ার ইঙ্গিত দিয়েছেন। এ সময় তার বয়স ৮২ হবে বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যমগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *