এবার রুক্মিনীকে কটাক্ষ শ্রীলেখার

এবার রুক্মিনীকে কটাক্ষ শ্রীলেখার

বিনোদন

ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ১১:০০ পূর্বাহ্ণ

এবার শ্রীলেখা মিত্রের কটাক্ষের শিকার রুক্মিনী মৈত্র। সম্প্রতি এ নায়িকার নতুন ছবি ‘নটি বিনোদিনী’র লুক প্রকাশ হয়েছে। সেই পোস্টার দেখে শ্রীলেখা সামাজিক মাধ্যমে লেখেন, বিনোদিনী কি এত রোগা ছিলেন?

শ্রীলেখার এমন মন্তব্যে কোনো প্রতিক্রিয়া দেখাননি রুক্মিনী। তবে সিনেমাটির সঙ্গে যুক্ত অরিত্র দাস নামে একজন তার কথার উত্তর দেন। তিনি লেখেন, ‘যিনি রোগা বিনোদিনী নিয়ে খুব চিন্তিত, তার উদ্দেশে আমার একটি বক্তব্য। এর আগে যারা বিনোদিনী হয়েছেন, ধীরেন গুপ্তর ছবিতে দেবশ্রী রায় এবং গুলজারের টিভি সিরিয়ালে হেমা মালিনী- এরা কি কেউ মোটা ছিলেন? ভগত সিংকে কি অজয় দেবগণের মতো দেখতে? নাকি ঝাঁসির রানি লক্ষ্মীবাঈকে কঙ্গনার মতো দেখতে? নাকি সুশান্ত সিংকে ধোনির মতো দেখতে? শাশ্বত চট্টোপাধ্যায়কে কি ঋত্বিক ঘটকের মতো দেখতে? অরুন্ধতি দেবীকে কি ভগ্নি নিবেদিতার মতো দেখতে? আর কত নাম নেব। ব্যক্তিগত কারণে আপনার ভালো নাই লাগতে পারে, তার মানে এই না যে যারা কষ্ট করে সিনেমাটা বানানোর চেষ্টা করছে তাদের আপনি অপমান করবেন? সত্যিই ওনার জেনারেল নলেজের ক্লাস নেওয়া উচিত।’

অরিত্রর এই পোস্ট চোখে পড়েছে শ্রীলেখারও। তিনি কিন্তু চুপ থাকেননি। ফেসবুকে আরেকটি পোস্টে গোটা বিষয়ে স্পষ্ট জবাব দিলেন। সুমন ঘোষের ছবিতে নিজের বিনোদিনী লুক শেয়ার করে শ্রীলেখা লিখলেন, ‘কোনো একসময়ে বিনোদিনীর চরিত্রে। সুমন ঘোষের ছবিতে। আমি তোমাদের জিকে দিদি। বিনোদিনীর সম্পর্কে পুরো পড়াশুনা করা আমার। সেটা আজ থেকে নয়। স্কুলে পড়তে। যখন বাবা নাটক করেছিল নটী বিনোদিনী তখন থেকে। আর কাউকে অপমান করতে পোস্ট দিইনি। সেটা আমি করি না। সমালোচনা করা আর অপমান করা দুটো এক কাজ জিনিস নয়। আমাকে জিকে দিদি এসব না বলে ছবিটা ভালবেসে বানাও রাম কমল মুখোপাধ্যায়। আমার মতো যাদের মাথার উপর রামদেব বাবাদের হাত নেই তারা এমনিতেও চুপ করে যাবে। শুভেচ্ছা টিমকে। বাংলা ছবির পাশে।’

উত্তর কলকাতার নিষিদ্ধপল্লীর পরিবেশে ১৮৬২ সালে জন্ম নিয়েছিলেন নটী বিনোদিনী। সেখান থেকে ঊনবিংশ শতকের বাংলা রঙ্গমঞ্চের কিংবদন্তি অভিনেত্রী হয়ে ওঠেন তিনি। তখন বাল্যবিবাহের যুগ। শৈশবেই তার বিয়ে হয়েছিল এলাকার এক বালকের সঙ্গে।

কিন্তু ভাগ্যের পরিহাসে স্বামীর ঘর করার সৌভাগ্য নটী বিনোদিনীর। চরম দারিদ্রে কেটেছিল শৈশব। গঙ্গা বাঈজির হাত ধরে বারো বছরের বিনোদিনী যোগ দিয়েছিলেন ন্যাশনাল থিয়েটারে। মাসে দশ টাকা বেতন। মঞ্চে প্রথম অভিনয়ের সুযোগ পেয়েছিলেন ১৮৭৪ সালে। ‘বেণীসংহার’ নাটকে দ্রৌপদীর সখীর ভূমিকায়। এরপর আর পিছনে তাকাতে হয়নি।

টলিউডে নটি বিনোদিনীর জীবনী নিয়ে সিনেমা নির্মাণ করছেন কমল মুখোপাধ্যায়। নাম-ভূমিকায় অভিনয় করবেন রুক্মিনী মৈত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *