এবারের বিশ্বকাপের সেরা তিন গোলকিপার

এবারের বিশ্বকাপের সেরা তিন গোলকিপার

খেলা

ডিসেম্বর ১৩, ২০২২ ১১:০৪ পূর্বাহ্ণ

এবারের বিশ্বকাপের সেরা তিন গোলকিপার। তিনজনই ম্যাচের পর ম্যাচে বাঁচাচ্ছেন নিজেদের দলকে। তাদের দল যে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে, এর অন্যতম কারণ তারা। কাতার বিশ্বকাপের সেরা তিন নায়ক দমিনিক লিভাকোভিচ, এমিলিয়ানো মার্তিনেজ ও ইয়াসিন বুনু। লিভাকোভিচ ক্রোয়েশিয়ার গোলকিপার। তিনি কতটা দক্ষ, তার পরিচয় এবারের বিশ্বকাপে দুটি ম্যাচে দেখা গেছে। শেষ ষোলো ও কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে জিতেছে ক্রোয়েশিয়া। দুটি ম্যাচেই নায়ক হয়ে উঠেছেন লিভাকোভিচ।

জাপানের বিপক্ষে টাইব্রেকারে তিনটি পেনালটি বাঁচিয়েছিলেন লিভাকোভিচ। তার হাতেই জাপানিদের স্বপ্নভঙ্গ হয়েছিল। সেখানেই শেষ নয়। ব্রাজিলের বিপক্ষে আরও একবার দলের ত্রাতা হয়ে দাঁড়িয়েছেন তিনি। ১২০ মিনিটের ম্যাচে নেইমারদের ১৩টি শট ঠেকিয়েছেন তিনি। এরপর টাইব্রেকারে রদ্রিগোর শট ফেরান। টাইব্রেকারে হেরে ব্রাজিলের স্বপ্নভঙ্গ হয়েছে।

সেমিফাইনালে ক্রোয়েশিয়া যাদের বিপক্ষে খেলবে, সেই আর্জেন্টিনার গোলরক্ষক মার্তিনেজও এবার দুরন্ত ফর্মে রয়েছেন। কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে তার দল হারিয়েছে নেদারল্যান্ডসকে। সেখানে নায়ক হয়েছেন তিনি। নেদারল্যান্ডসের প্রথম দুটি শট ঠেকিয়ে মেসিদের সেমিফাইনালে তুলেছেন তিনি।

এবারের বিশ্বকাপের চমক মরক্কো। আফ্রিকার প্রথম দেশ হিসাবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে তারা। দলের ধারাবাহিকতার পেছনে অন্যতম কারণ বুনু। বিশ্বকাপে মাত্র একটি গোল খেয়েছেন তিনি। সেটিও আত্মঘাতী।

শেষ ষোলোতে ফাইনালে টাইব্রেকারে স্পেনকে হারিয়েছে মরক্কো। সেখানে স্পেনের তিনটি শটই বাঁচিয়েছেন বুনু। পর্তুগালের বিপক্ষে কোয়ার্টার ফাইনালেও গোলের নিচে পাহাড় হয়ে উঠেছিলেন তিনি। নিশ্চিত গোল বাঁচিয়েছেন।

এবারের বিশ্বকাপে মেসি, এমবাপ্পেরা নিজেদের ছাপ রাখছেন। দলগত খেলা দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে দুর্দান্ত কিছু গোল। ঠিক তেমনই গোলের নিচে চুপিসারে নিজেদের কাজ করে যাচ্ছেন লিভাকোভিচ, মার্তিনেজ, বুনুরা। বিশ্বকাপের নীরব নায়ক তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *