একটুকরো মাথা গোঁজার ঠাঁই চায় হারুন ও তার পরিবার

দেশজুড়ে

জুলাই ২৮, ২০২২ ৫:৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বরগুনার বাসিন্দা মোঃ হারুন, পিতা: মৃত হযরত আলী হাওলাদার, গ্রাম: গুলিসাখালী, থানা ও জেলা: বরগুনা। দুই ছেলে ও তিন মেয়ে নিয়ে অসহায় জীবনযাপন করছে পরিবারটি। মাথা গোঁজার ঠাঁইটুকু নেই। সামনের দিনগুলোতে সন্তানরা কোন স্থায়ী ঠিকানা ব্যবহার করতে পারবে না এই ভেবে দীর্ঘশ্বাস তার।

হারুন জানান, এক সময় আমার ১০ সদস্যের পরিবার ছিলো। কিন্তু বিধাতা এক মুহুর্তের মধ্যে সব কিছুই কেড়ে নিয়েছে।
গত ১৫ই আগষ্ট প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় সিডরের আঘাতে নিঃস্ব হয়ে যায় তার পরিবার। ঘর-বাড়ী সব কিছুই নদীতে বিলীন হয়ে যায়। গরু-ছাগল, হাঁস-মুরগী সব কিছুই খোয়া যায়। জলোচ্ছ্বাসে কেড়ে নেয় সব, দুই ছেলে, তিন মেয়ে ও স্ত্রীর পরণের কাপড় ছাড়া আর কোন কিছুই নেই। ঘটনার পরে বিভিন্ন জাতীয় দৈনিকে সচিত্র প্রতিবেদন ছাপা হয়েছে গল্পটি শুধু পত্রিকার পাতাতেই সীমাবদ্ধ। সেই সিডরের পরে থেকেই আজো হারুনের পরিবার ৭ সদস্যের পরিবার খোলা আকাশের নিচে বসবাস করছে।

হারুন আরো জানান, সরকারি সহায়তার মাধ্যমে সহায়তা পেলে সম্বলহীন এই পরিবাররটি হয়তো একটু ভালো থাকবে । প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী তার পরিবারের মাথা গোজার ঠাই এর জন্য সরকারি বরাদ্দকৃত আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে একটি বসতী পাওয়ার জন্য জোর দাবিও জানায় হারুন।

ঐ প্রলয়ংকারী সিডরের পর থেকে আমার ৭ সদস্যের পরিবার ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ এলাকায় এসে হারুন কোন রকমে দিনমজুরের কাজ করে সংসার চালাচ্ছে। ছোট ২ মেয়ে স্কুলে লেখাপড়া করছে। তাদের ব্যয় বহন করা তার জন্য দূরহ হয়ে পড়ছে।

তার বিশ্বাস মানবতার মা শেখ হাসিনাই পারেন তাকে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে আমার পরিবারকে একটি স্থায়ী ঠিকানা করে দিতে। ইতিমধ্যে কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান বরাবর একটি আবেদন ও করেছে হারুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *