একই জুতা কতদিন পরা স্বাস্থ্যসম্মত?

একই জুতা কতদিন পরা স্বাস্থ্যসম্মত?

স্বাস্থ্য

জানুয়ারি ৯, ২০২৩ ১১:১৪ পূর্বাহ্ণ

দিনের পর দিন একই জুতা পরার অভ্যাস অনেকেরই রয়েছে। তবে এটা আপনার স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। এর ফলে আপনার শরীরে বাসা বাঁধতে পারে একাধিক জটিলতা।

বয়সের সঙ্গে-সঙ্গে আপনার পায়ের মাপ বদলায়, যা আমরা টেরই পাই না। পায়ের মাপের সঙ্গে বদলায় আপনার ত্বকের ধরনও। অল্প বয়সে আপনার ত্বকের ধরন যেমন থাকবে, বয়স হলে স্বাভাবিক নিয়মেই সেই ধরন বদলাবে।

তাই এক জুতা ব্যবহারের ফলে আপনার পায়ের ত্বক অমসৃণ হতে থাকে। ত্বকের নানা রকম সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে ছোটদের ক্ষেত্রে এক জুতা বেশিদিন পরলে পায়ের গঠনে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

এক জুতা বেশিদিন পরার পর যদি আপনার পায় সামান্যতম অস্বস্তি নজরে আসে। যেমন – যন্ত্রণা বা ফোস্কা। তখন দ্রুত সেই জুতা বদলে ফেলবেন। কোনো জুতোর নীচের অংশ, অর্থাৎ সোল ক্ষয়ে যেতে শুরু করলে, সেটাকে সমান্তরাল কোনো জায়গায় রেখে দেখুন।‌ যদি দেখেন যে একদিকে বেশি হেলে আছে, তবে বুঝবেন জুতাটির সোল নষ্ট হতে শুরু করেছে। দ্রুত বদলে ফেলুন সেই জুতা।

যারা নিয়মিত ট্রেনিং বা ওয়ার্ক আউট করেন, তাদের জন্য জুতার বিষয় সচেতন হওয়া আরও একটু বেশি জরুরি। তাদের একটা জুতা ছয় মাসের বেশি ব্যবহার করা উচিত নয়। যারা বেশি হাঁটা-চলা করেন তাদের একটা জুতা ব্যবহার করা উচিত এক বছর। তার বেশি নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *