উপকারী মধু কাদের জন্য ক্ষতিকর!

লাইফস্টাইল

অক্টোবর ৩১, ২০২৩ ১১:৪৭ অপরাহ্ণ

মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এতে এনজাইম রয়েছে যা হজমে সাহায্য করতে পারে। খালি পেটে মধু খেলে হজমের উন্নতি হয়। কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। তবে সবার জন্য মধু ভালো নয়।

দাঁতের ক্ষতি করে – স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কোনও ব্যক্তি সারাদিনে কতোটা পরিমাণ মধু খাচ্ছেন সেদিকে মনোযোগ দেওয়া খুবই জরুরি। কারণ মধুর অত্যধিক সেবন দাঁত এবং মাড়ি ক্ষয়ের ঝুঁকি বাড়ায়।

ডায়াবেটিস রোগীদের খাওয়া উচিত নয় – মধুতে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ থাকে, যা চিনির প্রধান উৎস। তাই মধু বেশি খেলে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

যাঁদের সবাধান থাকা দরকার – ফ্রুকটোজ হল মধুতে পাওয়া চিনির প্রধান উৎস। মাথায় রাখতে হবে যে, ফ্যাটি লিভার রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি বিপজ্জনক হতে পারে। ফ্রুক্টোজ শক্তির অন্যান্য উৎসের তুলনায় ভিন্নভাবে বিপাক হয়। ফ্রুক্টোজ লিভার দ্বারা বিপাক হয়, যা ফ্যাটি লিভারে আক্রান্তদের জন্য সমস্যার কারণ হতে পারে। এই কারণেই ফ্যাটি লিভারে আক্রান্ত ব্যক্তিদের অ্যালকোহল সেবন না করার এবং সীমিত পরিমাণে ফ্রুক্টোজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

অ্যালার্জি – মধু অ্যালার্জির সমস্যা কমাতে কোনওরকম সাহায্য করে না। যাঁদের পরাগ দানা থেকে অ্যালার্জির সমস্যা আছে তাঁদের মধু খাওয়া উচিত নয়। নাহলে অ্যালার্জি আরও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *