ইসিবির পদ থেকে সরে দাঁড়ালেন স্ট্রস

ইসিবির পদ থেকে সরে দাঁড়ালেন স্ট্রস

খেলা

এপ্রিল ২৯, ২০২৩ ১০:২৩ পূর্বাহ্ণ

ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রস। বাইশ গজ থেকে বিদায় নিলেও এতদিন ক্রিকেটের সঙ্গেই ছিলেন তিনি। থ্রি লায়ন্সদের দায়িত্ব ছেড়ে দেশটির ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলেন এ ক্রিকেটার।

ইসিবির বিভিন্ন পদে প্রায় ছয় বছর দায়িত্ব পালন করেন স্ট্রস। অবশেষে সেসব দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি।

আগামী মাসে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন অ্যান্ড্রু স্ট্রস।

বিষয়টি নিয়ে তিনি বলেন, ‌‘ইসিবির সঙ্গে সময়টা খুব উপভোগ করেছি এবং ইংল্যান্ড দলের সাফল্যে অবদান রাখতে পেরে আমি গর্বিত। এই সংগঠনের বাইরে দায়িত্ব বাড়তে থাকায়, আমি বর্তমান এই দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

সাবেক এই ইংল্যান্ড ওপেনার ২০২০ সালের সেপ্টেম্বরে স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর হিসেবে ইসিবিতে যোগ দেন। এরপর তিনি কাজ করেন ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবেও। কিন্তু এতেও তার দায়িত্ব সীমাবদ্ধ নয়, ক্রমাগত নিজের দায়িত্ব বাড়তে থাকায় তিনি ইসিবির পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।

স্ট্রস ছাড়াও ইসিবির দায়িত্ব ছাড়ছেন চিফ অপারেটিং অফিসার ডেভিড মাহোনে। তবে আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত তিনি বোর্ডের সঙ্গে থাকবেন।

এর আগে ২০১৫ সালের বিশ্বকাপের পর বোর্ডের ক্রিকেট ডিরেক্টর হিসেবে দায়িত্ব নেন স্ট্রস। ক্যান্সার আক্রান্ত স্ত্রী রুথ স্ট্রসের পাশে থাকার জন্য ২০১৮ সালের অক্টোবরে তিনি ওই দায়িত্ব থেকে সরে দাঁড়ান। পুনরায় ২০২০ সালে বোর্ডে ফেরার পর ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত ইংল্যান্ডের পুরুষ ক্রিকেটের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

২০২১ সালের অ্যাশেজে ইংল্যান্ডের ৪-০ পরাজয়ের পর হাই পারফরম্যান্স রিভিউ করেন স্ট্রস। তার ওই রিভিউতে আসা ১৭টি পরামর্শের মধ্যে ইসিবি ১৫টি বাস্তবায়ন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *