ইরানে পুলিশ স্টেশনে সন্ত্রাসী হামলা, নিহত ১১

ইরানে পুলিশ স্টেশনে সন্ত্রাসী হামলা, নিহত ১১

আন্তর্জাতিক

ডিসেম্বর ১৬, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ণ

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি পুলিশ স্টেশনে সন্ত্রাসী হামলায় ১১ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো অনেকে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার (১৫ ডিসেম্বর) দেশটির সীমান্তবর্তী প্রদেশ সিস্তান-বেলুচিস্তানের রাস্ক শহরে এ হামলা চালান বিদ্রোহী বালুচ যোদ্ধারা।

বিষয়টি নিশ্চিত করে সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর আলি রেজা মারহেমতি বলেন, তেহরানের দক্ষিণপূর্বাঞ্চল থেকে ১৪০০ কিলোমিটার দূরে অবস্থিত রাস্ক শহরে বিদ্রোহী বেলুচ যোদ্ধাদের গুলিতে একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা ও সেনারা নিহত হয়েছেন। তাছাড়া পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে বেশ কয়েকজন হামলাকারীও নিহত হয়েছেন।

এই হামলার জন্য দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের প্রকাশিত প্রতিবেদনে জইশ আল-আদল নামক একটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে দায়ী করা হয়েছে। এর আগে ওই গোষ্ঠী একটি বাসে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর ২৭ সদস্যকে হত্যা করেছে।

ইরানের সিস্তান-বেলুচিস্তান শিয়া মুসলিম অধ্যুষিত। অন্যদিকে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের অধিকাংশ মানুষই সুন্নি মুসলিম। গত কয়েক বছর ধরে এই দুই অঞ্চলের সীমান্তবর্তী এলাকায় ঘন ঘন সাম্প্রদায়িক সংঘাত হচ্ছে। এছাড়া দুই দেশের অস্ত্র ও মাদক সরবরাহকারীদের কাছেও রুট হিসেবে সিস্তান-বেলুচিস্তান ও বেলুচিস্তানের সীমান্তপথ বেশ জনপ্রিয়।

জইশ আল আদিলের দাবি, বেলুচিস্তানের জনগণের স্বাধীকার ও জীবনমান উন্নয়নের জন্য সংগ্রাম করছে তারা। গত কয়েক বছরে সিস্তান বেলুচিস্তানে বেশ কয়েকটি হামলা চালিয়েছে গোষ্ঠীটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *