ইরানের হামলায় গাজায় স্থল অভিযান স্থগিত করলেন নেতানিয়াহু

ইরানের হামলায় গাজায় স্থল অভিযান স্থগিত করলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ১৬, ২০২৪ ১১:২৬ পূর্বাহ্ণ

ইরানের পাল্টা হামলার ঘটনায় গাজা উপত্যকার রাফাহ শহরে স্থল অভিযান স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গত বছর ৭ অক্টোবর হামাসের নেতৃত্বে আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েলি সশস্ত্র বাহিনীর বর্বরোচিত হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৩ হাজার ৭০০’র বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। যুদ্ধবিধ্বস্ত গাজার পর মিশর সীমান্তবর্তী রাফাহকে ‘হামাসের শেষ শক্ত ঘাঁটি’ অভিহিত করে সেখানে হামলা চালানোর সিদ্ধান্ত নেয় নেতানিয়াহু সরকার। যেখানে প্রায় ১৪ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি ইসরায়েলি বাহিনীর বিরামহীন হামলা থেকে বাঁচতে আশ্রয় নিয়েছেন।

তেল আবিবের এমন আক্রমণের পরিকল্পনা নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র বিরোধ দেখা গেলেও কোনো তোয়াক্কা না করে গত সপ্তাহে নেতানিয়াহু হুঁশিয়ারি দেন যে, রাফাহ আক্রমণের জন্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে ইরানের মুহুর্মুহু হামলার মুখে এবার নতুন করে রাফাহ’তে আক্রমণ করার নীতি থেকে সরে আসছেন নেতানিয়াহু।

এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাফ জানিয়ে দিয়েছেন, মধ্যপ্রাচ্যের সামরিক শক্তিধর ইরানের বিরুদ্ধে ঘনিষ্ঠমিত্র ইসরায়েল যদি কোনো পাল্টা হামলা চালায়, তবে তাতে জড়াবে না যুক্তরাষ্ট্র। যদিও ইসরায়েলের সম্ভাব্য পাল্টা হামলার বিষয়ে উচ্চ সতর্ক অবস্থানে রয়েছে ইরানের বিপ্লবী গার্ড। একইসঙ্গে ইসরায়েলকেও সতর্কবার্তা পাঠিয়েছে ইরান।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির শীর্ষ কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে গত শনিবার রাতে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। এ হামলায় তিনশতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *