ইউক্রেনে রুশ-নিয়ন্ত্রিত শহরে হামলায় নিহত ২৮

ইউক্রেনে রুশ-নিয়ন্ত্রিত শহরে হামলায় নিহত ২৮

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ৬, ২০২৪ ১২:৪৬ অপরাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার দখলকৃত একটি বেকারি ও রেস্তোরাঁয় ইউক্রেনীয় হামলায় অন্তত ২৮ জন নিহত হয়েছেন। রোববার রাশিয়া এই দাবি করেছে, পশ্চিমাদের সরবরাহ করা রকেট দিয়ে এই হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা।

রুশপন্থী কর্মকর্তারা বলেছেন, শনিবার লিসিচানস্ক শহরের একটি বেকারিতে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমার্স ব্যবস্থা দিয়ে হামলা চালায় ইউক্রেন।

শনিবার দিবাগত রাতে উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ থেকে জীবিতদের খোঁজে অভিযান চালিয়েছেন।

লুহানস্ক অঞ্চলে রাশিয়া মনোনীত প্রধান লিওনিদ পাসেচিঙ্ক বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনী লিসিচানস্কের বেকারিতে হামলা চালিয়েছে।

তিনি আরো বলেছেন, হামলার সময় বেকারিতে অনেক বেসামরিক ছিলেন।

রাশিয়ার জরুরি পরিষেবা মন্ত্রণালয় বলেছে, ধ্বংসস্তূপ থেকে দশ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক। জীবিতদের খোঁজে অভিযান চলছে।

হামলা নিয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। সংবাদমাধ্যম রয়টার্সের পক্ষ থেকে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি কোন ধরনের অস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আক্রমণের পর দেশটির বিশাল ভূখণ্ডের নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। এই আক্রমণের মাধ্যমে ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বড় সংঘাতের সূত্রপাত হয়।

প্রতিবেশী ইউক্রেনের প্রায় ১৮ শতাংশ ভূখণ্ড রাশিয়ার দখলে রয়েছে এবং এসব ভূখণ্ডকে নিজেদের অংশ বলে মনে করে মস্কো। ইউক্রেন ও পশ্চিমারা বলেছে, তারা এই ভূখণ্ড একীভূতকরণকে কখনও মেনে নেবে না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনীয় হামলার নিন্দা জানিয়েছে। তারা বলেছে, তাদের ভাবা উচিত কেন কিয়েভ দেওয়া সহযোগিতা বেসামরিকদের হত্যায় ব্যবহৃত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *